শিরোনামঃ

সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাড়ানো সামাজিক দায়িত্ব- ডা. মাহফুজ-দেশবাংলা খবর২৪

সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাড়ানো সামাজিক দায়িত্ব- ডা. মাহফুজ-দেশবাংলা খবর২৪ 



মোঃ সাহাব উদ্দিন, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ সুবিধা বঞ্চিত দুর্গম এলাকা সোনাদিয়ার মানুষের মাঝে চিকিৎসা দিচ্ছেন ডা. মাহফুজ ও অন্যান্যরা।সোনাদিয়া দ্বীপের চিকিৎসা বঞ্চিত মানুষদের কাছে ফ্রি চিকিৎসা ও ঔষুধ নিয়ে ছুঁটে গেলেন মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাহফুজুল হকের নেতৃত্বে একদল চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী। হাসপাতাল কর্তৃপক্ষের এই ব্যতিক্রমী উদ্যোগে দুর্গম দ্বীপ সোনাদিয়ার প্রায় হাজারো মানুষ অন্তত একদিনের জন্য হলেও মানসম্মত চিকিৎসা সেবার সুযোগ পেয়েছে। সাথে গরীব রোগীরা পেয়েছে বিনামূল্যে ঔষুধপত্র।

বৃহষ্পতিবার (৪ মার্চ) সকাল ৪ টায় মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নদীপথে রওয়ানা দেন মহেশখালী হাসপাতালের চিকিৎসক দলটি। প্রায় ৭ কিলোমিটার নদীপথ পাড়ি দিয়ে সোনাদিয়া পূর্ব পাড়ায় সোনাদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে মোবাইল মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন। এতে সোনাদিয়া পূর্ব ও পশ্চিম পাড়ার প্রায় ৫ শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন বলে জানা যায়।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও কর্মকর্তা ডাঃ মাহফুজুল হক বলেন, “সোনাদিয়া দ্বীপের সাথে উপজেলা সদরের যোগাযোগের সহজলভ্যতা না থাকায় এখানকার মানুষ নানান সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। এই অসহায় মানুষদের পাশে দাড়াতে নানান সীমাবদ্ধতার মাঝেও মুজিব বর্ষ উপলক্ষে এ মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়েছে। ভবিষ্যতেও এ দ্বীপে বিভিন্ন মেডিকেল ক্যাম্প করার পরিকল্পনা রয়েছে। সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাড়ানো যে কোনো সামর্থবান মানুষের সামাজিক দায়িত্ব।পাশাপাশি আমি মহেশখালীর সন্তান হিসেবে এই সামাজিক দায়িত্বকে সাধারণ মানুষের প্রাপ্য অধিকার (হক) মনে করি, তাই এই দায়িত্ববোধ থেকে আমাদের ছুটে চলা।”

উক্ত মেডিকেল ক্যাম্পে আরো চিকিৎসা সেবা দিয়েছেন ডাঃ এস. এম. আশরাফুজ্জামান, ডাঃ শিব শেখর ভট্টাচার্য্য, ডাঃ আরিফুল ইসলাম, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মিরাজুল ইসলাম শিমুল। সার্বিক সহযোগীতায় ছিলেন স্বাস্থ্য সহকারী ইব্রাহীম খলিল, স্বাস্থ্য সহকারী জাহাঙ্গীর আলম, আলী হোসাইন।

এদিকে বদি আলম, আয়েশা বেগম, লায়লা বেগম, গুরা মিয়া সহ একাধিক সেবা গ্রহীতার সাথে কথা বলে জানা যায়, “শত বছরের অধিক সময় ধরে সোনাদিয়া দ্বীপে জনবসতি স্থাপন হয়ে মানুষ বসবাস করে আসছে। এখানে চিকিৎসার জন্য কোন ব্যবস্থা নেই। যার কারণে পূর্বে এখানে চিকিৎসাভাবেই অনেকেই মৃত্যুবরণ করেছে। এসময় বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেন দ্বীপের মানুষগুলো। তারা নিয়মিত স্বাস্থ্য সেবা পাওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর দাবী জানান।

No comments

-->