শিরোনামঃ

পাবনার একমাত্র নারী বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই-দেশবাংলা খবর২৪

পাবনার একমাত্র নারী বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই-দেশবাংলা খবর২৪ 


মুনছুর আহমেদ সুমন, পাবনা জেলা প্রতিনিধি: পাবনার তালিকাভুক্ত একমাত্র নারী বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।আজ শুক্রবার(২৬ শে ফেব্রুয়ারী) দুপুর ২ টার দিকে উপজেলার ধোপাদহ ইউনিয়নের তেঁথুলিয়া গ্রামে তার নিজ বাসভবনে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।তিনি দীর্ঘদিন বিভিন্ন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। ভানু নেছার নাতি শরিফুল ইসলাম জানান, স্ট্রোকে ১০ বছর আগে চলার শক্তি হারিয়ে ফেলেন তার দাদি। তিন বছর ধরে শয্যাশায়ী ছিলেন। শেষ সময়ে এসে কথা বলার শক্তিও হারিয়ে ফেলেছিলেন তিনি।বিকেল সাড়ে ৫ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ভানু নেছাকে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার দেয়া হয় বলে জানান সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম জামাল আহমেদ। 

রাষ্ট্রীয় মর্যাদায় জানাযা শেষে তাকে তেঁথুলিয়া কবরস্থানে সমাহিত করা হয়।সাঁথিয়া উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ বলেন, ‘একাত্তরে নন্দনপুরে যখন পাকিস্তানি বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরু হয়, তখন আমরা বাঙ্কারে ছিলাম। ঠিক ওই সময় এই ভানু আমাদের অনেকভাবে সহযোগিতা করেছিল। আমাদের গোলাবারুদ ফুরিয়ে গেলে আমি তাকে চিঠি লিখে সাঁথিয়া থানায় গিয়ে গোলাবারুদ আনতে বলেছিলাম। তখন সে মাজায় কাপড় বেঁধে থানা থেকে গোলাবারুদ নিয়ে আমাদের দিয়েছিল।’

তিনি দুই ছেলে, এক মেয়ে ও নাতী-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। একাত্তরে মুক্তিযুদ্ধে তিনি বীরত্বপূর্ণ অবদান রেখেছিলেন। তার অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে।

No comments

-->