শিরোনামঃ

দিনাজপুর কাহারোলে ভিজিডি’র তালিকা প্রণয়নে অনিয়মে অসহায় মানুষ-দেশবাংলা খবর২৪

দিনাজপুর কাহারোলে ভিজিডি’র তালিকা প্রণয়নে অনিয়মে অসহায় মানুষ-দেশবাংলা খবর২৪ 




রেজওয়ান আলী দিনাজপুর জেলা প্রতিনিধি-দিনাজপুর কাহারোলে ভিজিডি’র তালিকা প্রণয়নে অনিয়মে অসহায় মানুষ। জানা যায় যে,জেলার কাহারোল উপজেলায় ৬টি ইউনিয়নে দুঃস্থ্য ও অসহায়দের মাঝে ভিজিডি তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ উঠেছে। ভিজিডি উপকারভোগী বাছায়ে অনিয়ম ৬টি ইউনিয়নে ভিজিডি তালিকা প্রণয়ন করা হয়েছে বলে জানা যায়। উক্ত 

দুঃস্থ্য বিধবা,স্বামী পরিত্যাক্ত ও হতদরিদ্র মহিলাদের অন-লাইনে দাখিলকৃত আবেদন পত্র যাচাই-বাচাই না করে স্বচ্ছল ব্যক্তিদের নামে তালিকা অনুমোদন করা হয়েছে। কাহারোল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে,২০২১-২০২১ অর্থ বছরে উপজেলার ৬টি ইউনিয়নের ভিজিডি কার্ডের বরাদ্দ পাওয়া গেছে ২ হাজার ৪৮০টি। এর মধ্যে ১নং ডাবোর ইউনিয়নে ৩৯৬টি,২নং রসুলপুর ইউনিয়নে ৩৮০টি,৩নং মুকুন্দপুর ইউনিয়নে ৪৯৭টি,৪নং তারগাঁও ইউনিয়নে ৩৬৬টি,৫নং সুন্দরপুর ইউনিয়য়ে ৪৩৪টি ও ৬নং রামচন্দ্রপুর ইউনিয়নে ৪৬০টি। 

আরও জানা গেছে,ভিজিডি কার্ড বিতরণে সরকার দুঃস্থ্য ও অসহায় মানুষের খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে এই কর্মসূচী চালু করে। অতি দরিদ্র পরিবারের প্রধান যার অন্য কোন আয়ের উৎস নেই এবং যাদের জমি ০.১৫ শতক এর নিচে কেবল তারাই ভিজিডি কার্ড পাওয়ার তালিকায় অন্তর্ভূক্ত হবে। এক্ষেত্রে দুঃস্থ্য,বিধবা, প্রতিবন্ধী,স্বামী পরিত্যক্ত ও হতদরিদ্রসহ কয়েক শ্রেনীর দুঃস্থ্য ও অসহায় মহিলারা অগ্রাধিকার পাবে। কিন্তু কাহারোল উপজেলায় এর ব্যতিক্রম ঘটেছে। 

যাদের পাঁকা বাড়ী রয়েছে,জমি রয়েছে ১৫ শতকের উপরে এবং কি যারা ২-৩ বিঘা বোরো ধান আবাদ করেছেন তারা পেয়েছেন ভিজিডি কার্ড। যার জমি নেই, ঘরও নেই তার ভাগ্যে জুটে নি ভিজিডি কার্ড। ভূক্তভোগী রসুলপুর ইউনিয়নে রসুলপুর গ্রামের রঞ্জনা রানী রায় মানুষের জমিতে টিনের বেড়া দিয়ে কোন রকমে তিন সন্তানকে নিয়ে অতি কষ্টে বসবাস করছেন। কিন্তু তারা ভিজিডি কার্ড পা নাই। রসুলপুর গ্রামের পার্বতী রানী, গোপালপুর গ্রামের সাবিনা খাতুন, রসুলপুর গ্রামের আছমা খাতুন,আমেনা বেগম,দক্ষিণ মহেশপুর গ্রামের মাহমুদা খাতুন ও দক্ষিণ মহেশপুর গ্রামের রানু বেগম স্থানীয় জাতীয় সংসদ সদস্যের সুপারিশ থাকা সত্বেও মহিলা বিষয়ক কর্মকর্তা বিষয়টি গুরুত্ব দেন নি বলে ভূক্তভোগীরা জানান। ভিজিডি কার্ডের সমস্যায় বিচলিত অবস্থায় রয়েছে ভূক্তভোগীরা।



No comments

-->