শিরোনামঃ

শ্যামনগরে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে অবহিতকরণ কর্মশালা

শ্যামনগরে নারীদের সক্ষমতা বৃদ্ধিতে অবহিতকরণ কর্মশালা

নাঈমুর রহমান সজীব-সাতক্ষীরাঃ সাতক্ষীরার শ্যামনগরে উপকূলীয় জনগোষ্ঠীর, বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবনাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় উপজেলা পরিষদ হলরুমে (জিসিএ) ও (জিসিএফ) এর যৌথ অর্থায়নে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি এর সহায়তায় উপজেলা নির্বাহী অফিসার আ.ন.ম আবুজর গিফারী এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপির জিসিএ প্রকল্পের আঞ্চলিক প্রকল্প ব্যবস্থাপক অশোক অধিকারী।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ন সচিব এবং জাতীয় প্রকল্প পরিচালক জিসিএ মো. ইকবাল হোসেন। এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,জলবায়ুর বিরুপ প্রভাবের কারণে ও কিছু কিছু মনুষ্যসৃষ্ট কারনে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল বিশেষভাবে সাতক্ষীরা জেলার মানুষ অত্যন্ত ঝুঁকিতে বাস করছে।

বিপদাপন্ন জনগোষ্ঠীর জলবায়ু জীবিকা এবং পানীয় জলের সমাধানের জন্য গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জিসিএফ এবং ইউএনডিপি এর সহায়তায় উপকূলীয় জনগোষ্ঠীর বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তন জনিত লবনাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ শীর্ষক নতুন একটি প্রকল্প গ্রহণ করেছে।এসময়  প্রকল্পের উদ্দেশ্য বিষয়ে তিনি বলেন,এই প্রকল্পের উদ্দেশ্য বাংলাদেশের উপকূলীয় এলাকায় বসবাসরত বিপদাপন্ন জনগোষ্ঠী,বিশেষ করে নারীদের জলবায়ু পরিবর্তন সৃষ্ট লবনাক্ততার ঝুঁকি প্রশমণ। এছাড়া জলবায়ু পরিবর্তন জনিত অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ, সুপেয় পানির প্রাপ্যতা ও জীবিকার মান উন্নয়নে কাজ করবে প্রকল্পটি। 

প্রকল্প বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন প্রকল্প সমন্বয়কারী আলমগীর হোসেন।এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক সাইদ উজ জামান সাইদ, ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি। এসময় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বৃন্দ,চেয়ারম্যান বৃন্দ,সাংবাদিক সহ জনপ্রতিনিধি বৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারিদ বিন শফিক।

No comments

-->