শিরোনামঃ

মানবতার ঠিকানা

মানবতার ঠিকানা

অনলাইন ডেক্সঃ

একজন গৃহহীন-ঠিকানাহীন মানুষ, এর চেয়ে অসহায় এই পৃথিবীতে আর কেউই নয়। গৃহহীন মানুষ বর্তমান বিশ্বের প্রধান সমস্যা। গৃহহীনরা পৃথিবীর সব দেশেই মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হন। অবহেলা আর বঞ্চনায় কাটে তাদের জীবন। কিন্তু অন্য সকলের মতো তাদের জীবনেও স্বপ্ন আছে, আছে পরিকল্পনা। শুধু যে নিজেকে নিয়ে তা নয়,পরিবার পরিজনের ভবিষ্যৎ নিয়েও স্বপ্নজাল বোনেন তারা। বাংলাদেশের এই বিশাল অংশকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন সম্ভব নয়। এই গৃহহীন আর ঠিকানাহীন অসহায় মানুষের মানবাধিকার রক্ষায় বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিব বর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপহার হিসেবে এসব মানুষকে দিলেন আধা পাকা ঘর এবং জমি। ঠিকানা না থাকার কষ্টের জীবন শেষ হতে যাচ্ছে ভূমিহীন ও গৃহহীন মানুষের।

২৩ জানুয়ারি ২০২১ সেই ঐতিহাসিক দিন যেদিন প্রায় ৭০ হাজার পরিবার পেল আধা পাকা ঘর। গৃহহীন ও ভূমিহীন পরিবারের জন্য ১ হাজার ১৬৮ কোটি টাকা ব্যয়ে ৬৬ হাজার ১৮৯টি বাড়ি নির্মাণ করেছে সরকার। খুব শিগগিরি দরিদ্রদের মাঝে আরও এক লাখ বাড়ি বিতরণ করবে সরকার। বিশ্বের ইতিহাসে গৃহহীন মানুষকে নিজস্ব ঠিকানা দেয়ার সবচেয়ে বড় কর্মসূচি এটি। এটি এমন এক পদক্ষেপ যা প্রথমবারের মতো দেখল বিশ্ব। আর গৃহহীন অসহায় মানুষদের এই ঠিকানা দিয়ে মানবতার এক উজ্জ্বল নিদর্শন স্থাপন করল বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এর মধ্য দিয়ে পৃথিবীতে নতুন ইতিহাস গড়ল বাংলাদেশ। গৃহহীন-ভূমিহীনদের ঘর করে দেয়ার নজির পৃথিবীতে বিরল।

দেশে ভূমিহীন ও গৃহহীন অসহায় মানুষের মধ্যে যাদের ভূমি নেই, তাদের সরকারের খাস জমি থেকে ২ শতাংশ ভিটে এবং ঘর দিচ্ছে সরকার। যাদের ভিটে আছে ঘর নাই তাদের ঘর দিচ্ছে সরকার। প্রতিটি ঘর দুই কক্ষবিশিষ্ট। এতে দুটি রুম ছাড়াও সামনে একটি বারান্দা, একটি শৌচাগার, একটি রান্নাঘর এবং একটি খোলা জায়গা থাকবে। পুরো ঘরটি নির্মাণের জন্য খরচ হবে ১ লাখ ৭১ হাজার টাকা। মালামাল পরিবহনের জন্য ৪ হাজার টাকা দেয়া হবে প্রতি পরিবারকে। ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে এসব ঘর।

গৃহহীন মানুষের স্বপ্ন বড় দালানকোঠা কিংবা আলিশান বাড়ি নয়! তাদের স্বপ্ন একটি ঘর। তাদের স্বপ্ন একটি ঠিকানা। আর তাদের এই স্বপ্নপূরণ করলেন জননেত্রী শেখ হাসিনা। গৃহহীন মানুষগুলোর মুখে হাসি ফোটাতে তাদের দিলেন নতুন জীবনের নিশ্চয়তা। বাংলাদেশের গৃহহীন, ভূমিহীন, ঠিকানাহীন অসহায় পরিবারদের কাছে আশ্রয়ণ প্রকল্পও শুধু একটি স্বপ্নের বাস্তবায়ন নয়, শুধু একটি আশ্রয় নয়; এটি নিঃসন্দেহে মানবতার ঠিকানা।

No comments

-->