শিরোনামঃ

ঠাকুরগাঁওয়ে বোরো আবাদে ব্যস্ত কৃষকরা

ঠাকুরগাঁওয়ে বোরো আবাদে ব্যস্ত কৃষকরা

মোঃসোহেল রানা,ঠাকুরগাঁও প্রতিনিধি:

বাজারে ধানের দাম বেশি পাওয়ায় ঠাকুরগাঁওয়ে বোরো আবাদ আগাম শুরু করেছেন কৃষকরা। ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডা উপেক্ষা করে সন্ধ্যা অবধি বোরোর জমি প্রস্তুত ও চারা রোপণ কাজে ব্যস্ত সময় পার করছেন তারা।  কেউ জমিতে হাল চাষ দিচ্ছেন। কেউ বীজতলা থেকে চারা তুলে তা রোপণ করছেন জমিতে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছর জেলায় ৬৩ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর গত বছর জেলায় ৬০ হাজার ৩১০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে হাইব্রিড জাতের ১২ হাজার ৯৪ হেক্টর ও উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৪৮ হাজার ২১৫ হেক্টর।ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর ইউনিয়নের কৃষক আবুল হোসেন বলেন, বিগত কয়েক বছর ধরে ধানের ন্যায্য দাম না পাওয়ায় লোকসান গুণতে হয়েছে তাদের।এবার আমন চাষে করে তারা লাভবান হয়েছে।

একই গ্রামের রবি, রমজান আলী, আসরাফুল ইসলাম ও রাজা আহম্মেদ জানান, গত আমন মৌসুমে ব্রী-জাতের সোনার বাংলা, ব্রী-আঠাশ, ব্রী-৫১, জিরাশাইল ধানের ফলন ও বাজারমূল্য ভালো পাওয়ায় চলতি বোরো মৌসুমে আবাদ করতে তারা বেশি আগ্রহী।  এবছর আবহাওয়া অনুকূলে থাকায় বোরো চারাও বেশ ভালো হয়েছে। এছাড়া বোরো আবাদে খরচ বেশি হয়।তারা আশা রাখেন বোরো আবাদ করে বেশি লাভবান হবেন তারা।  

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলতাফ হোসেন বলেন, অন্যান্য বছরের চেয়ে এবার কৃষকরা সময়ের আগে বোরো চারা রোপণ করছেন।

No comments

-->