শিরোনামঃ

জলঢাকায় ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার

 জলঢাকায় ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার

স্টাফ রিপোর্টারঃ

নীলফামারীর জলঢাকা উপজেলার সরকারি, বেসরকারি ৭০ শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোনো শহীদ মিনার। শহীদ মিনারশূন্য এসব বিদ্যালয়গুলোর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৪৫ টি এবং মাধ্যমিক,নিম্ন মাধ্যমিক ও মাদ্রাসার সংখ্যা ২৫ টি। উপজেলার ২২টি এমপিওভুক্ত মাদ্রাসার মধ্যে বেশিরভাগ মাদ্রাসায় নেই শহীদ মিনার। শহীদ মিনার না থাকায় করোনাকালীন ছুটির পর বিদ্যালয় খুললে এসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২ হাজা

র শিক্ষার্থী ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবে না। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের দেওয়া তথ্যে জানা গেছে, দ্বিতীয় এবং তৃতীয় ধাপে জাতীয়করণ হয়েছে ৪৩ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। আর এসব বিদ্যালয়গুলোতে নেই কোন শহীদ মিনার। এভাবে দীর্ঘদিন ধরে শহীদ মিনারশূন্য অবস্থায় রয়েছে বিদ্যালয়গুলো। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জানা গেছে, মাধ্যমিক বিদ্যালয় ৪১টি,নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ১০ টি, এমপিওভুক্ত মাদ্রাসা ২২টি এবং কলেজ ৬টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শহীদ মিনার আছে ৫৪ টিতে। এ উপজেলার অধিকাংশই মাদ্রাসায় কোন শহীদ মিনার নেই। এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূর মোহাম্মদের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের টেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

৪৫ টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকার বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নবেজ উদ্দিন সরকার বলেন, ‘‘প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করার জন্য সরকারিভাবে কোন অর্থ বরাদ্দ না থাকায় সব স্কুলে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হয়নি।’’ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার চঞ্চল কুমার ভৌমিক বলেন, স্কুল, মাদ্রাসা ও কলেজের প্রতিষ্ঠানিক তহবিলে অর্থ না থাকায় অনেক প্রতিষ্ঠান শহীদ মিনার করতে পারেনি। শহীদ মিনার নির্মাণের জন্য সরকারিভাবে অর্থ বরাদ্দ দিলে সকল প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মিত হত।

No comments

-->