নতুন প্রকাশিতঃ

যোগ্য প্রার্থীর প্রতীককেই নির্বাচিত করতে চান ভোটাররা।

 যোগ্য প্রার্থীর প্রতীককেই নির্বাচিত করতে চান ভোটাররা।


মোঃসোহেল রানা,ঠাকুরগাঁও প্রতিনিধিঃযোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে চান  ঠাকুরগাঁওয়ের ভোটাররা।

ঠাকুরগাঁওয়ে দুটি পৌরসভায় ৪র্থ ধাপের নির্বাচন ১৪ ফেব্রুয়ারি হতে যাচ্ছে। এরইমধ্যে একটি ঠাকুরগাঁও ও অন্যটি রানীশংকৈল পৌরসভা। প্রতীক বরাদ্দের পর থেকেই জমে উঠছে প্রচার ও প্রচারণা । নানা প্রতিশ্রুতি নিয়ে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ভোটারদের দ্বারে-দ্বারে ঘুরছেন নির্বাচনী প্রার্থীরা।


ঠাকুরগাঁওয়ে প্রথমবারের মত পৌরসভায় ইভিএম মেশিনের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে ও রাণীশংকৈল পৌরসভায় ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে প্রথম ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের ব্যাপারে কিছুটা চিন্তিত সাধারণ ঠাকুরগাঁওয়ের ভোটাররা। অনেকেই জানেন না কিভাবে দিতে হয় ইভিএমের প্রকিয়ায় ভোট।আর কিছুদিন পরেই ঠাকুরগাঁও ও রাণীশংকৈল পৌরসভার ভোট। পোস্টারে-পোস্টারে ছেয়ে গেছে পুরো শহর ও মহল্লা। সঙ্গে চলছে ভোটের মাইকিং। নির্বাচনকে কেন্দ্র করে আলোচনার পাশাপাশি চলছে ভোটের হিসেব-নিকেশ।


ঠাকুরগাঁও পৌর নির্বাচনে মেয়র প্রার্থীরা হলেন- কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য নৌকার প্রার্থী আঞ্জুমান আরা বেগম বন্যা, ধানের শীষের প্রার্থী জেলা বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম শরিফ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী আনোয়ার হোসেন।


মেয়র পদের পাশাপাশি ঠাকুরগাঁও পৌরসভার ১২টি ওয়ার্ডে কাউন্সিলর পদে মোট৫৬ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


এলাকাবাসী ভোটাররা জানান, বিগত সময়ে পৌরবাসী উন্নয়ন থেকে বঞ্চিত হয়েছে। তাই যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে ভোট প্রদান করবেন তারা।


জেলা নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী,  ঠাকুরগাঁও পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৬০ হাজার ৭২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ২৯ হাজার ৭১২ জন ও মহিলা ভোটার রয়েছে ৩১ হাজার ১৫ জন।


পক্ষান্তরে,রাণীশংকৈল পৌরসভার মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ৭০২ জন। এর মধ্যে পুরুষ সাত হাজার ৩৯০ ও মহিলা সাত হাজার ৩১২ জন।


রানীশংকৈল পৌর নির্বাচনে মেয়র পদে ১২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে আওয়ামী লীগ মনোনীত মোস্তাফিজুর রহমান, বিএনপি মনোনীত মাহমুদুন্নবী বিশ্বাস পান্না, জাতীয় পার্টি মনোনীত আলমগীর হোসেন রয়েছেন। এছাড়াও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে সাত জন ও স্বতন্ত্র হিসেবে আরও দুই জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।


এদিকে ২৭ জানুয়ারি রাণীশংকৈল পৌর নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীর বিরুদ্ধে গিয়ে নির্বাচনে অংশ নেওয়ায় সাত জনের মধ্যে পাঁচ বিদ্রোহী প্রার্থীকে আওয়ামী লীগ থেকে বহিস্কার করা হয়েছে এবং দুই জন প্রার্থী সহযোগী সংগঠনে থাকায় তাদেরকে বহিস্কার করার জন্য কেন্দ্রে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।


সহকারী জেলা রিটার্নিং অফিসার রেজাউল ইসলাম বলেন, ঠাকুরগাঁওয়ে এই প্রথম ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে। ভোটের আগেই ইভিএমের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

No comments

-->