নতুন প্রকাশিতঃ

ভারতে উত্তরাখণ্ডের বিশাল হিমাবাহু ভেঙ্গে হড়কা বানে নিখোঁজ ২৪জন ও মৃত ৩২জনঃ

ভারতে উত্তরাখণ্ডের বিশাল হিমাবাহু ভেঙ্গে হড়কা বানে নিখোঁজ ২৪জন ও মৃত ৩২জনঃ

মনোয়ার ইমাম -ভারত,কলকাতা-প্রতিনিধিঃ

ভারতে উক্তরাখন্ডের সম্পত্তি চামেলী জেলার বিশাল হিমাবাহু ভেঙ্গে হড়কা বানে নিখোঁজ এখনও,২৪,জন। উদ্ধার করা হয়েছে মৃত,৩২,জন শ্রমিক এর মৃতদেহ। এবং,৭,টি দেহের বিভিন্ন অংশ। তবে জোরকদমে তল্লাশি চালিয়ে যাচ্ছে ভারতীয় দুর্যোগ মোকাবেলায় বাহিনীর সদস্যরা। 

ভারত এর ইন্দো তিব্বত সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যরা। সঙ্গে স্হানীয় প্রশাসন ও জনগণ। প্রকৃতির নিয়ম কতটা ভয়ঙ্কর হতে পারে নিজের চোখে না দেখলে বিশ্বাস করা যায় না। রুদ্র কাশী ও আদিগঙ্গা সংযোগ স্হল গাড়য়াল পর্বত এর পৃথিবীর তৃতীয় বৃহত্তম হিমাবাহু ডেঙ্গে চুরমার হয়ে একটি অংশ জলে পরিনত হয়ে তা হড়কা বানে ভাসিয়ে নিয়ে যায় গোটা এলাকা। সেই সঙ্গে ভারতীয় টেলিফোন যোগাযোগ করতে যাওয়া টাওয়ারের প্রায়,১৭০,জন কর্মী কে জলের তোড়ে ভেসিয়ে, নিয়ে গেছে। তাদের অনেকেই এখন ও নিখোঁজ। 

তবে সুরঙ্গ ট্রামিনাল এর মধ্যে কাজ করতে যাওয়া কোন শ্রমিক আছে কি না তা দেখার চেষ্টা করছে ভারত এর জাতীয় সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যরা।একই সঙ্গে উত্তরাখণ্ডের প্রশাসন ও সেনাবাহিনীর জোয়ানদের সঙ্গে কাজ করছেন উদ্ধার কাজে। নিখোঁজ ব্যক্তিদের উদ্ধার পুরো করা যাবে কি না বড় সমস্যায় পড়তে হচ্ছে সেনাবাহিনীর। কারণ পাহাড়ের চূড়ায় থেকে নেমে আসা এই রুদ্র কাশী নদীর জলের তোড় এখনো বিপদ সীমার উপর দিয়ে বইছে। এবং তা কেদারনাথ ও বদ্রিনাথ গা ঘেঁষে প্রবাহিত হয়ে যাচ্ছে। 

তাছাড়া এবড়ো খেবড়ো নদীর পথ পাথর উচ্ছু ও নিচু হয়ে বয়ে গেছে। কোথায় যে ভাসিয়ে নিয়ে যেতে পারে তা আকাশ পথে নজরদারি রাগছে প্রশাসন। এবং সেই সঙ্গে পাহাড়ের গা ঘেঁষে প্রবাহিত নদীর সঙ্গে জঙ্গল ঘেরা রাস্তায় কাজ করতে অসুবিধা হচ্ছে। তবু ও সেনাবাহিনীর জোয়ানরা দিন রাত করে কাজ চালিয়ে যাচ্ছে উদ্ধার কাজে।। ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

No comments

-->