শিরোনামঃ

মোহনপুরে ধুরইল থেকে মাটি কেটে রাস্তা নির্মান; দীর্ঘদিনের দূর্ভোগ লাঘব

মোহনপুরে ধুরইল থেকে মাটি কেটে রাস্তা নির্মান; দীর্ঘদিনের দূর্ভোগ লাঘব

মোঃ আলাউদ্দিন মন্ডল, রাজশাহীঃ রাজশাহীর মোহনপুর উপজেলার ধুরইল তালুকদার পাড়ার গ্রামে রাস্তার ধার কেটে রাস্তা নির্মান কাজ চলছে। দীর্ঘ ৩০ বছর পর খাল খনন করে রাস্তা নির্মান করায় দীর্ঘ জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে যাচ্ছে ওই এলাকার তিনশত গ্রামের মানুষ। এতে একদিকে যেমন বিলের মধ্য থেকে বয়ে চলা রাস্তায় চলাচলে দূর্ভোগ লাঘব হবে, অন্যদিকে আগের চাইতে প্রায় এক হাজার হেক্টর জমিতে বেশি ফসল উৎপাদন হবে। এলাকাবাসীর সুবিধার্থে স্থানীয় গ্রামবাসী  অর্থায়নে এই রাস্তা নির্মান কাজ চলছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পাকিস্থান আমলে এলাকার পানি নিষ্কাশন এবং মশাদুর বিল এলাকা থেকে কৃষি উৎপাদিত ফসল বহন ও চলাচলের জন্য মশাদুর নামে গ্রামের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার একটি খাল কাম রাস্তা নির্মান করা হয়। এরপর খাল ও রাস্তা সংস্কার না করায় একদিকে যেমন রাস্তা জমির সাথে মিশে যায়, অন্যদিকে খাল ভরাট হয়ে পরায় এলাকার ফসলি জমির পানি নিষ্কাশন বন্ধ হয়ে পরে। ফলে বর্ষা মৌসুমে ভারী বর্ষণ ও বন্যার পানি জমিতে দীর্ঘ জলাবদ্ধা সৃষ্টি হলে ফসল উৎপাদন ব্যহত হতে থাকে। এছাড়া বিলের মধ্য থেকে প্রায় ৩ কিলোমিটার পথ পেরিয়ে উৎপাদিত ফসল পরিবহণে চরম দূর্ভোগে পরে ওই এলাকার , প্রায় ৭/৮টি গ্রামের মানুষ।

দীর্ঘ ৩০ বছর আগে ক রাস্তা সংস্কার করলেও আবারো আগের মতোই অবস্থা সৃষ্টি হয়। রাস্তা নির্মান  বিভিন্ন দপ্তরে ধর্ণা দিয়েও এর কোন সুরাহা করতে পারেনি এলাকাবাসি। এক পর্যায়ে গত ২০২০-২০২১ গ্রামের জনগণদের নিয়ে রাস্তা নির্মানের কাজ শুরু করা হয়। এতেও পুরো রাস্তা নির্মান না হওয়ায় ধুরইল তালুকদার পাড়ার গ্রামের লোকজন বাধ্য হয়ে কিছুটা দূর্ভোগ লাঘব করতে গ্রাম থেকে প্রায় কুড়ি হাজার টাকা উত্তোলন করে রাস্তা নির্মান  কাজ শুরু করেন।

এরপরে স্থানীয় ধুরইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ কাজিম উদ্দিন সরকার ও ৪ নম্বার ওয়াড  সদস্য মোঃ শামসুল হুদা এগিয়ে এসে আরো নিজে থেকে আরো  প্রায় দশ হাজার টাকা থেকে মাটি কেটে রাস্তা নির্মান কাজ শুরু করেছেন। এতে একদিকে যেমন পরিবহন সুবিধা ফিরে পাচ্ছে, অন্য দিকে খাল থেকে মাটি কাটায় পানি নিস্কাশনের পথ সুগম হচ্ছে। ফলে আগের তুলনায় এই এলাকার লোকজন প্রায় এক হাজার হেক্টর জমিতে বেশি ফসল উৎপাদন করতে সক্ষম হবে। এছাড়া রাস্তা নির্মান হওয়ায় ধান কাটা-মাড়াই ও পরিবহন খরচ কমে আসবে। ফলে লাভবান হবে এই লাকার লোকজন।

No comments

-->