শিরোনামঃ

কুড়িগ্রামে সরিষার বাম্পার ফলন

 কুড়িগ্রামে সরিষার বাম্পার ফলন

রুহুল আমিন রুকু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ

কুড়িগ্রামের নাগেশ্বরীতে বিস্তীর্ণ এলাকা জুরে চাষ হয়েছে সরিষার। কৃষকের মাঠ ভরা সরিষার বাম্পার ফলনে কৃষকের মন, আর মুখে তৃপ্তির হাসি, ঘনবৃষ্টি আর বর্ষার ক্ষতি পুশিয়ে নিতে স্বপ্ন পুরন হয়েছে কৃষকের। বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নাগেশ্বরীর বল্লভের খাস, বামানডাঙ্গা, নেওয়াশী কচাকাটা,নারায়নপুর, হাসনাবাদ,ভিতরবন্দের মাঠে মাঠে সরিষার বাম্পার ফলন হয়েছে। স্থানীয় কৃষক সফিকুল ইসলাম, নায়েব আলী, আক্তার হোসেন, আব্দুস সাত্তার জানায় গেছে বন্যায় জমিতে ধান করতে না পারায় জমিতে আগাম নানা জাতের সরিষা চাষ করেছি ফলন ভাল হয়েছে। বর্তমানে সরিষার বাজার মুল্য ১হাজার ৬শত থেকে১হাজার ৮শত টাকা। 

এক বিঘা জমিতে এবারে  থেকে ৫মন থেকে ৭মন পর্যন্ত সরিষার ফলন হয়েছে। একবিঘা জমিতে সরিষা চাষে খরচ হয়েছে মাত্র ১হাজার থেকে ১হাজার ৫শত টাকা। এ ফসলটি স্বল্প মেয়াদী অল্প খরচে হয়। উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা আক্তার জামিল জানায় সরিষার এবারে ভাল ফলন ও ভাল দাম পাওয়ায় আগামীতে সরিষা চাষে কৃষকের আগ্রহ আরও বেশি হবে।

জমিতে বীজ রোপনের প্রায় ৯০/৯৫দিনের ভিতরে ঘরে ফসল তোলা যায়, যে পরিমান রাসায়নিক সার গ্রয়োগ করা হয় তাতে বোরো মৌসুমে ধানের চাষে সার কম লাগে, এ ছাড়াও সরিষার পাতা ঝরে পরে জমিতে সবুজ সারের চাহিদা মেটায়। কাজেই কৃষকেরা অল্প খরচে বেশি লাভের আশায় সিরষা চাষে আগ্রহী বেশি থাকে। কৃষকেরা উন্নত জাতের বারি-১৪,বারি-৯,বিনা-৯/১০এবং সরিষা-১৫, সোনালী সরিষা ৭৫,চাষ হয়।

No comments

-->