শিরোনামঃ

কৃষকদের রুখতে দিল্লী লোহার পেরেক দিয়ে প্রবেশ পথ বন্ধ

কৃষকদের রুখতে দিল্লী লোহার পেরেক দিয়ে প্রবেশ পথ বন্ধ 

মনোয়ার ইমাম,ভারত-কলকাতা-প্রতিনিধিঃ দিল্লিতে কৃষক বিরোধী আন্দোলন কে প্রতিহত করতে রাজপথে পেরেক বিছিয়ে দিয়েছে পুলিশ। দিল্লির সংসদ এ উভয় কক্ষে যখন বাজেট পেশ করা হচ্ছে, ঠিক তখনই ভারতের কৃষক বিরোধী বিলের বিরোধিতায় রাস্তায় নামা কৃষক দের রুখতে দিল্লির প্রবেশ পথ এ পিচ রাস্তায় বসানো হয়েছে পিরাক। কারণ দিল্লি মুখী কোন কৃষক দের গাড়ি যাতে প্রবেশ করতে না পারে।তার জন্য সনিপথ, এবং সিন্ধু পথ এবং উওরপ্রদেশ এর গাজীআবাদ এর পথে পিরেক পুথে দিয়েছে পুলিশ। এবং গতিরোধ করা হয়েছে হরিয়ানা ও রাজস্থান এবং উত্তরাখণ্ডের যাতায়াত পথ। দিল্লিতে অবস্থানরত কৃষক শ্রমিক রা তাদের দাবি তে আগামী,৬,ই ফ্রেবরারি সকাল ১১, থেকে বিকাল চারটায় পর্যন্ত একদিন এর গাড়ির চাকা জাম্প করার কর্মসূচি পালন করার ডাক দিয়েছে। দীর্ঘদিন ধরে ভারতের বিভিন্ন যায়গায় কৃষক শ্রমিক জনতা ঐক্যবদ্ধ হয়ে দিল্লিতে অবস্থান করছে। 

তাদের দাবি অবিলম্বে এই কৃষক বিরোধী বিল ভারত থেকে প্রত্যাহার করতে হবে। সেই সঙ্গে তাদের দাবি অবিলম্বে মেনে নিতে হবে। তাদের দাবি নিয়ে আজ লোকসভা য় ভারতের বিরোধী দলের নেতা অধীর চৌধুরীর ও জাতীয় কংগ্রেস নেতা ও সংসদ শ্রী রাহুল গান্ধী সোচ্চার হয়ে উঠেছে। লোকসভা ও রাজ্যসভায় কৃষি বিরোধী বিলের বিরোধিতায় সরব হয়েছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস এবং শিবসেনা ও এন সি পি এবং আর জে ডি এবং বহুজন সমাজ বাদি পাটি, সমাজ বাদি পাটি আকালী দল বাদল ও বামপন্থী দল এর সদস্যরা। তাদের দাবি অবিলম্বে এই কৃষক বিরোধী বিল প্রত্যাহার করতে হবে। মানতে হবে কৃষক শ্রমিক এর দাবি। কিন্তু সরকার পক্ষ অনড় অবস্থান নিয়েছে।

যার ফলে আগামী দিনে বৃহত্তম আন্দোলন গড়ে তুলতে বিভিন্ন যায়গায় থেকে হাজার হাজার কৃষক শ্রমিক জনতা দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে।এই কৃষক বিরোধী বিলের বিরোধিতায় দিল্লিতে মৃত্যু হয়েছে,৬৩,জন কৃষকের।তাই কৃষক রা যাতে দিল্লিতে প্রবেশ করতে না পেরে তার জন্য আগাম ভাবে দিল্লির আসার প্রবেশ পথ এ পিরাক লাগিয়ে দিয়েছে।এর আগে দিল্লির রাজপথে অবস্থান রত কৃষক দের ছত্রভঙ্গ করতে কারেন্ট জাল কামান নিক্ষেপ করে ও লাঠিচার্জ করে এবং রবার বুলেট ছোড়ে, এতে উত্তারাখন্ডের এক কৃষক এর মৃত্যু হয়েছে।। ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

No comments

-->