শিরোনামঃ

দিনাজপুর নবাবগঞ্জে আদিবাসীদের ভূমি সংরক্ষণে কমিশন বাস্তবায়নের দাবি-দেশবাংলা খবর২৪

দিনাজপুর নবাবগঞ্জে আদিবাসীদের ভূমি সংরক্ষণে কমিশন বাস্তবায়নের দাবি-দেশবাংলা খবর২৪ 



রেজওয়ান আলী দিনাজপুর জেলা প্রতিনিধি-


দিনাজপুর নবাবগঞ্জে আদিবাসীদের ভূমি সংরক্ষণে কমিশন বাস্তবায়নের দাবি জানিয়েছেন,বাংলাদেশ আদিবাসী ও জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবিন্দ্রনাথ সরেন। তিনি বলেন অচিরেই আদিবাসীদের জমি সংরক্ষণে ভূমি কমিশন বাস্তবায়ন করতে হবে। দীর্ঘদিন ধরে এ দাবী তুলে ধরা হলেও কেন তা বাস্তবায়ন হচ্ছে না।এবার তা জোরালো দাবি তুলে ধরা হবে বলে জানান।আদিবাসীরা তাদের জমি হারাচ্ছে দিনের পর দিন। শতশত বিঘা জমির মালিক ছিল আজ তাদের কারো কারো বসত ভিটাও নেই। ভূমি হারিয়ে এখন নিরাপত্তাহিনতায় ভূগছে কিছু এলাকায় আদিবাসী সম্প্রদায়। আদিবাসীদের জান মালের নিরাপত্তা সহ ভূমি রক্ষার্থে এখনই সরকারকে জোরালো পদক্ষেপ ও জোরালো দাবী উক্ত নেতা।

দিনাজপুরের নবাবগঞ্জে শোক সভা ও মাস্ক বিতরণ পৃথক দুটি অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপরোক্ত বক্তব্যগুলো বলেন রবিন্দ্রনাথ সরেন।উপজেলার নবাবগঞ্জে ৯নং কুশদহ ইউনিয়নে ডাড়কামারি (হিলিরডাঙ্গা) মোড়ে সারিসনদ সারজম বাহা আদিবাসীর সাঁওতাল ভাষা, সাহিত্য,ঐতিহ্য ও সাহিত্য চর্চা কেন্দ্র সংখ্যটলা,ঢডুরমোড় এ অনুষ্ঠিত হয়।উক্ত ঢুডু সরেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান, কিশোর কুমার এর যৌথ শোক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বক্তব্য রাখেন মরহুম কিশোর কুমার এর সহধর্মিনী আভা রাণী রায়,মরহুমের জামাতা শ্রী প্রিয়তম কুমার ঘোষ নিপুন,মরহুম ঢুডু সরেন এর সহধর্মিনী ফুলমনি মার্ডী,ঢুডু সরেন। উক্ত কলেজ-

পড়ুয়া ছাত্র রবি সরেন,ফুলবাড়ী থানা আদিবাসী উন্নয়ন সমিতির চেয়ারম্যান চুনু টুডু,পল্টন সরেন (মাঞ্চি বাবা),বাবুলাল টুডু,ডা:রামচন্দ্র রায়,বিমল মুর্মূ (পার্বতীপুর আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি),বাবলু টুডু,সারি সনত সারজম বহার সেক্রেটারী,বিমল সরেন (কোষাধ্যক্ষ,সার সনত সারজম),উকিল হেমরম,পারগানা,মাছুয়া মার্ডি (মাঞ্চি বাবা),মনিকা মূর্মু,বিমল মূর্মু (চেয়ারম্যান, আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি পার্বতীপুর),নবাবগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এম রুহুল আমিন প্রধান, বাহাদুর মূর্মু (সদস্য),মানিক সরেন আদিবাসী পরিষদ প্রমূখ গণ। উক্ত শোক সভায় সকলের মাঝে মাস্ক বিতরণঢুডু সরেন এর কলেজ পড়ুয়া ছেলে রবি সরেন তার পিতা হত্যার অভিযোগ তুলে ধরেন ও ফাঁসির দাবি করেন। উক্ত দাবি গুলোর পক্ষে উপস্থিত সকলের জোড়ালো মতামত প্রকাশ হয়েছে বলে জানা যায়।

No comments

-->