শিরোনামঃ

২১ ফেব্রুয়ারী ১৯৭২ঃ শহীদ মিনারে শেখ মুজিব

২১ ফেব্রুয়ারী ১৯৭২ঃ শহীদ মিনারে শেখ মুজিব



সকাল ৮ টায় মন্ত্রীসভার সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ মুজিব শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। তিনি আজিমপুর কবরস্থান থেকে নগ্ন পদে শোভাযাত্রা সহকারে শহীদ মিনারে আসেন। পরে সেখানে উপস্থিত জনগনের উদ্দেশে শেখ মুজিব বলেন, 'স্বাধীন বাংলাদেশে শোষণ মুক্ত সমাজ ব্যবস্থা কায়েম করতে না পারলে এত মানুষের আত্মত্যাগ অর্থহীন হয়ে পড়বে'। দেশে গুণ্ডামির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন 'গুন্ডা পাণ্ডাদের জন্য দেশ স্বাধীন হয়নি'। 

বঙ্গবন্ধু বলেন 'এসকল গুণ্ডাদের কাছ থেকে অস্ত্র ছিনিয়ে আনতে হবে'। তিনি বলেন ষড়যন্ত্রকারীরা এখনও খেলছে। তিনি বলেন, 'ভাষা আন্দোলন শুধু ভাষার জন্যই ছিল না এ আন্দোলনেই স্বাধীনতার বীজ  নিহিত ছিল'। শেখ মুজিবের সাথে শহীদমিনারে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী তাজ উদ্দিন আহমেদ শিল্প মন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম, পানিসম্পদ মন্ত্রী খন্দকার মোস্তাক আহমেদ, অধ্যাপক ইউসুফ আলী, মতিউর রহমান, আওয়ামী লীগের প্রচার সম্পাদক আব্দুল মোমেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ। প্রধানমন্ত্রী শহীদ মিনারে শহীদানের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন।পরে বঙ্গবন্ধু শহীদ মিনারে বরকতের বোনের সাথে কিছুক্ষন কথা বলেন। 

শহীদ মিনারের পাদদেশে বক্তৃতা দেয়ার জন্য মাইকের ব্যবস্থা ছিল না। কন্ট্রোল রুমের মাইক ও সেখানে সংযোগ দেয়ার ব্যবস্থা করা যায়নি ফলে বঙ্গবন্ধু মাইক ছাড়াই ভাষণ দেন।

No comments

-->