শিরোনামঃ

বঙ্গবন্ধু একদিনে মহানায়ক হয়ে ওঠেননি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু একদিনে মহানায়ক হয়ে ওঠেননি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিনে মহানায়ক বা মহামানব হয়ে ওঠেননি। এর পেছনে রয়েছে তার আজন্ম ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রামের ইতিহাস।

তিনি বলেন, মাত্র ৫৫ বছরের স্বল্পজীবনে বঙ্গবন্ধু ১৩ বছর (৪৬৮২ দিন) কারাবরণ করেছেন। যার শুরু হয়েছিল ১৯৪৮ সালের ১১ মার্চ বাংলাভাষার স্বীকৃতির দাবিতে কারাবরণের মধ্য দিয়ে। আর পরিসমাপ্তি ঘটেছিল ১৯৭২ সালের ১০ জানুয়ারি। এদিন স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন বঙ্গবন্ধু। এর আগে পাকিস্তানের বিভিন্ন কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে তাকে টানা ২৯০ দিন কারাবরণ করতে হয়েছিল।

রবিবার (১০ জানুয়ারি) রাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ অনুষ্ঠানের আয়োজন করে।

মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানে বঙ্গবন্ধুর কারাবাসের দিনগুলোকে দুঃসহ, নির্মম, নিদারুণ যন্ত্রণা ও কষ্টের ছিল উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, অসীম দেশপ্রেম, ধৈর্য, সাহসের অধিকারী ছিলেন বলেই বঙ্গবন্ধুর পক্ষে তা সহ্য করা সম্ভবপর হয়েছিল। সেখানে তীব্র গরম ও শারীরিক কষ্টের সঙ্গে ছিল মানসিক যন্ত্রণা। ছিল না বিদ্যুৎ, থাকা-খাওয়া, ঘুমানো, বাথরুমের সুব্যবস্থা। তার ওপর ছিল কথা বলতে না পারা, বুঝতে না পারার কষ্ট। কেননা কারারক্ষীরা ছিল পাঞ্জাবি। উর্দুও কেউ বলত না। বাংলাদেশে কি ঘটছে তার কিছুও তিনি জানতেন না বা তাকে জানতে দেয়া হতো না।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। স্বাগত বক্তৃতা করেন শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন।

অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি, সংগীত, নৃত্যালেখ্য ও নৃত্যনাট্য পরিবেশিত হয়। এর আগে প্রতিমন্ত্রী বিকেলে বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদের হলরুমে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু রাজনীতি চর্চা পরিষদ (বিআরসিপি) আয়োজিত আলোচনা সভায় উদ্বোধক হিসেবে বক্তৃতা করেন।

No comments

-->