নতুন প্রকাশিতঃ

বঙ্গবন্ধু'র ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বঙ্গবন্ধু'র ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ 


শেখর চন্দ্র সরকার  


আজ সেই সোনার বাংলার স্থপতি পশ্চিম পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে  লাখো শহীদের ও মা-বোনদের সম্ভ্রম এর বিনিময়ে অর্জিত সোনার বাংলায় ফিরে  আসেন। মাতৃভাষা বুকে লালন করে বাঙালি জাতির অভিভাবক হিসাবে দেশকে শত্রুমুক্ত করার উদ্দেশ্যে পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেন, অলিখিত ভাবেই রেডকোর্স ময়দানে ২৬ মার্চ জাতির উদ্দেশ্যে ভাষণ দেন অন্ন চাই বস্ত্র চাই বাঁচার মত বাঁচতে চাই। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।  দাও ফিরিয়ে আমার মায়ের ভাষা আজ থেকে স্থায়ীভাবে মাতৃভাষা বাংলা হোক আর নয় উর্দু ভাষা স্বাধীন বাংলা চাই আমরা। 


সে থেকে শুরু হলো দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে লাখো শহীদের রক্তে আর মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অনেক ত্যাগ তিতিক্ষার ফসল আমাদের স্বাধীনতা। অবশেষে ১৬ ডিসেম্বর পশ্চিম পাকিস্তানকে পরাজিত করে পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ নামে ঠাই পায়। উদিত হয় পূর্ব আকাশে নতুন সূর্য, নতুন লাল-সবুজের পতাকা বাংলার বুকে মাথা উঁচু করে উড়তে  থাকে। 


স্বাধীনতার পূর্ণতা লাভ করে বীরের বেশে এসেছিল ফিরে বাংলার বীর সন্তান সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

স্বাধীন বাঙালি জাতির উত্তরণের মূলনায়ক শেখ মুজিবুর রহমান। কারাভোগ থেকে শুরু করে আরো অনেক রকমের কষ্টের সম্মুখ যুদ্ধ করে জীবনের ঝুঁকি নিয়ে লড়ে চলেছেন দীর্ঘ সময়। একের পর এক স্বাধীনতা আন্দোলনের জন্য  অত্যাচার-নির্যাতন নিপীড়ন সহ্য করতে হয়েছে  তাকে। 


সেই কষ্টার্জিত গর্জে ওঠা নেতা ১০ জানুয়ারি ঢাকায় পৌঁছানোর পর আনন্দে উত্তাল লাখ লাখ মানুষ বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাঁকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানায়। বিকেল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন। 


এখানেই শেষ নয় এদিকে নয় মাস যুদ্ধ চলেছে বাংলাদেশের মাটিতে আর পশ্চিম পাকিস্তান প্রতিনিয়ত চেষ্টা করেছেন নানাভাবে অমীমাংসিত নেতাকে জানে মেরে ফেলতে। কিন্তু বাংলার জনগণ সেই ভাষণ, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব" তবু এই দেশকে স্বাধীন করে ছাড়বো ইনশাল্লাহ এই আদর্শ কে বুকে নিয়ে মাতৃ ভূমি স্বাধীন করার যুদ্ধে নেমে পড়ে বাঙ্গালি জাতি। ২৬শে মার্চ সেই ভয়াল কালো রাতে পাক হানাদার বাহিনীর বাংলার উপর ভয়াল রক্তক্ষয়ী তাণ্ডব মোকাবেলা করতে পিছুপা হয়নি বাংলার জনগন। সে দিনই পৃথিবীর বুকে আরো একটি স্বাধীন দেশের জন্ম হয "স্বাধীন সার্বভৌম বাংলাদেশ" নামে। 


আজকের এই দিনে ১০ ই জানুয়ারি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে। যুদ্ধ বিদ্ধস্ত দেশটাতে স্বাধীনতার রক্ত মাখা রং তুলি দিয়ে আকা বাংলার মানচিত্রে বুক ফুলে শ্বাস নিয়ে বলেছিল বীর শহিদদের হাজর হাজর সালাম। আমার সোনার বাংলা আমার  ফিরে আসা সে তোমাদের  জন্যই। 


নতুন বছরের ১০ জানুয়ারি  বাঙ্গালি জাতি শ্রদ্ধা র সহিত স্বরন করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যত দিন পৃথিবী থাকবে। চিরকৃতজ্ঞ আমরা তোমার কাছে, তুমি যে মহান, নির্ভীক পথ প্রদর্শক, নেতৃত্বদানকারী  মহান পুরুষ, তোমাকে স্বাধীন বাঙ্গালি জাতির পক্ষ থেকে জানাই হাজার সালাম। 


No comments

-->