শিরোনামঃ

৮৮ লাখ ভাতার ৭৫ শতাংশ যাবে নগদে

৮৮ লাখ ভাতার ৭৫ শতাংশ যাবে নগদে

অনলাইন ডেক্সঃ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর উপকারভোগীদের ৭৫ শতাংশ ভাতা পাবে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা নগদ এর মাধ্যমে।৬৪ জেলার মধ্যে ৪০টি জেলার উপকারভোগীরা এই সেবার মাধ্যমে অর্থ পাবে।বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোবাইলে এই ভাতা প্রদানের বিষয়টি উদ্বোধন করেন। এরপর নগদ এর পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।মোট ৮৮ লাখ ৫০ হাজার উপকারভোগীর মধ্যে ৭৬ লাখ ১৩ হাজার জনের কাছে টাকা পৌঁছাবে মোবাইল আর্থিক প্রতিষ্ঠান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভাতা বিতরণে সরকার দেশের আট বিভাগের আটটি ইউনিয়নে পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে, যার ভিত্তিতে সরকার ‘নগদ’-এর মাধ্যমে ভাতার ৭৫ শতাংশ বিতরণের সিদ্ধান্ত নিয়েছে।সরকার ‘নগদ’-কে প্রতি হাজারে সাত টাকা ক্যাশ আউট চার্জ দেবে। বাকি টাকা ‘নগদ’ বহন করবে।মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বিশেষ করে ‘নগদ’-এর মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ভাতা বিতরণকে আর্থিক খাতের ডিজিটালাইজেশনের বড় নজির বলে মন্তব্য করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘আমাদের জন্য এ এক ঐতিহাসিক মুহূর্ত। আমরা সব সময়ই দেশ ও দেশের জনগণের কথা মাথায় রেখে আমাদের সেবাগুলোকে সাজিয়েছি। সে কারণেই অল্প সময়েই আমরা সরকার ও জনগণের ভালোবাসা পেয়েছি। আমরা বিশ্বাস করি সেদিন খুব বেশি দূরে নয়, নগদ সরকারের পুরো ভাতা বিতরণ ব্যবস্থাকে ডিজিটালাইজ করবে এবং জনগণ ও কোনো রকম ঝক্কি ছাড়াই তাদের প্রাপ্য বুঝে পাবে।’

করোনা মহামারির সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০ লাখ অসহায় পরিবারকে এমএফএস-এর মাধ্যমে ঈদ উপহার বিতরণ করেন, যার মধ্যে ১৭ লাখ পরিবারের ‘নগদ’-এর মাধ্যমে উপহার পাঠানো হয়।চলতি বছর সরকার মোট চারটি কর্মসূচির আওতায় ৮৮ লাখ ৫০ হাজার মানুষের বিপরীতে পাঁচ হাজার ৮৮৫ কোটি ৬৪ লাখ টাকা বিতরণ করবে। এর মধ্যে রয়েছে বয়স্কভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা, অসচ্ছল প্রতিবন্ধী ও প্রতিবন্ধী শিক্ষার্থী।

No comments

-->