শিরোনামঃ

আস্থার প্রতিদান পাচ্ছে শেয়ারবাজার

 আস্থার প্রতিদান পাচ্ছে শেয়ারবাজার

অনলাইন ডেক্সঃ বিনিয়োগকারীদের আস্থা ফেরানোর প্রতিদান পেতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। প্রতিদিনই নতুন উচ্চতা স্পর্শ করছে সূচক ও লেনদন।ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২১৮ পয়েন্ট ছাড়িয়েছে, যা গেল ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ।এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট ডিএসইএক্স পাঁচ হাজার ২২৩ পয়েন্টে ছিল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৯ পয়েন্টে। আর লেনদেন হয়েছে ৭৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার।ডিএসইতে লেনদেন ছিল এক হাজার ৪০৫ কোটি টাকা, যা চার মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গেল ১৭ আগস্ট সর্বোচ্চ লেনদেন হয় এক হাজার ৪০৮ কোটি টাকা।

পুঁজিবাজার বিশ্লেষক ও অর্থনীতি আবু আহমেদ নিউজবাংলাকে বলেন, ‘নতুন নতুন আইপিও আসছে। বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগের সুযোগ পাচ্ছেন বিনিয়োগকারীরা। যার ইতিবাচক প্রভাব পড়েছে লেনদেনে।’তিনি আরও বলেন, পুঁজিবাজার ভালো হলেই কারসাজিকারীরা সক্রিয় হয়। ফলে নিয়ন্ত্রক সংস্থাসহ বিনিয়োগকারীদেরও এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

এক সেমিনারে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান বলেন, ‘বাজারের এ অবস্থানের জন্য বিএসইসি একা নয়, বাংলাদেশ ব্যাংক, সরকারসহ সবপক্ষেরই ভূমিকা আছে। তবে বাজারের টেকসই উন্নয়নে এখনও অনেক কাজ বাকি। সেই লক্ষ্যেই কাজ করছে বিএসইসি।‘ডিএসইতে লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮টির, দর কমেছে ৭৪টির এবং অপরিবর্তীত আছে ৭৮টির।

No comments

-->