নতুন প্রকাশিতঃ

সফলভাবে শেষ হলো বই বিতরণ অনুষ্ঠান

সফলভাবে শেষ হলো বই বিতরণ অনুষ্ঠান 

শেখর চন্দ্র সরকার স্টাফ রিপোর্টসঃ আমরা দেখেছি বর্তমান সরকারের আমলে পহেলা জানুয়ারিতে ঘোষণা দিয়ে বই বিতরণ করা হয়! আশ্চর্য এবং অনেক কঠিন ব্যাপার হলেও এটাই স্বাভাবিক। বছরের প্রথম দিনে শিশু কিশোরদের হাতে বই তুলে দিতে পেরে শিক্ষামন্ত্রণালয় সহ-শিক্ষার সাথে জড়িত সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী গন বেশ ফুরফুরে মেজাজে আছেন । 

হ্যাঁ বলতেই হবে বই মানুষের বিবেক ও জ্ঞান এর প্রসার ঘটায়। বই মানব জীবনের একটা নিরব বন্ধুও বটে। এবার বই বিতরণে আনুষ্ঠানিকতা স্বল্প পরিসরের হয়েছে কারণ সেই মহামারী "করোনা"র সতর্কতা চলেছ। করোনা মোকাবেলায় দ্বিতীয় ধাপের কর্মসূচি বাধ্যতামূলক মাক্স ব্যবহার থেকে শুরু করে সরকারি নির্দেশনা মেনেই বছরের প্রথম দিনে শেষ হলো বই বিতরণ অনুষ্ঠান। করোনার যেন ছড়িয়ে না পড়ে তার লক্ষ্যে সচেতন হয়ে বগুড়াসহ গোটা বাংলাদেশের বই বিতরণ সম্পন্ন হয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকায় শিক্ষার্থীরা তাদের আবেগ প্রকাশ করে বলেন, স্কুল খুললে তারা আবার স্কুলে ফিরে আসবে কোলাহল মুখর পরিবেশে স্কুল ক্লাস হবে, আবার বন্ধুদের সঙ্গে খেলাধুলা আড্ডা একসাথে টিফিন খাওয়া সহ অনেক কিছুই স্কুল বন্ধ থাকার কারণে তারা করতে পারছে না। 

আসলে ২০২০ সাল শুধু আমাদের দেশের জন্যই নয়  নয় গোটা বিশ্বের জন্য ছিল একটি অভিশপ্ত সাল। বাবা মা আত্মীয় স্বজনকে হারিয়ে কেউবা হয়েছে এতিম! অনেকে হারিয়েছে প্রিয়জন, অনেকের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। প্রকৃতির নিয়ম বোঝা বরাবরই দুষ্কর। পৃথিবীতে করোনার মত এমন মহামারী ইতিপূর্বে ঘটেছে। 

তাই সুখ দুঃখ নিয়েই মানুষের জীবন, অভিশপ্ত আর না ভেবে ২০২১সাল কে আমরা বরণ করে নেই ভালোবাসার মাধ্যমেই। করোনার মতো অতৃপ্তিকর মহামারী পৃথিবীতে আগেও এসেছে। একবিংশ শতাব্দীতে আমাদের সেটা মোকাবেলা করতে হবে এটাই স্বাভাবিক। তাই বলে তো আমরা ঘরে বসে থাকতে পারিনা, বাচ্চা শিশুদের জীবনের সংসয় ভেবে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং শিক্ষা মন্ত্রী দিপু মনি অল্প পরিসরে ভিড় না জমিয়ে বই বিতরণ সম্পন্ন করার কথা বলেছে। প্রকৃতির নিয়ম তো আর দূরে ঠেলে দেওয়া যায় না তাই সব কিছুর সাথে সামঞ্জস্য রেখেই ২০২১ সালকে বরণ এর সাথে তাল মিলিয়ে আজ বিশ্ব পরিবার দিবসে নতুন প্রজন্মের হাতে বই তুলে দিয়ে যেন আত্মতৃপ্তি বোধ করছে শিক্ষা মন্ত্রালয়। বই মানুষের নিরব বন্ধু, একটা বই মানুষের বন্ধু হয়ে আত্মতৃপ্তি মিটায় আর ক্লাসের বই শিশুদেরকে শিক্ষার প্রসার ঘটায় প্রতি বছরে প্রথমদিনে বই বিতরণ সফল হোক শুভ হোক নতুন প্রজন্মের অগ্রযাত্রা।

No comments

-->