শিরোনামঃ

কোভিট-১৯,করোনা ভ্যাকসিনের ডোজ ৯৬ হাজার দিনাজপুরে

কোভিট-১৯,করোনা ভ্যাকসিনের ডোজ ৯৬ হাজার দিনাজপুরে

রেজওয়ান আলী,দিনাজপুর প্রতিনিধিঃ কোভিট-১৯ করোনা ভাইরাস ভ্যাকসিন ৯৬ হাজার ডোজ এখন দিনাজপুরে অবস্থান করেছে। অদ্য ৩১শে (জানুয়ারি) রবিবার সকাল সাড়ে ১১ঃ০০ঘটিকার সময় দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ে এসেছেন মর্মে জানা যায়। 

এ বিষয়ে দিনাজপুর জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ জানান,রবিবার ৩১শে (জানুয়ারী) সকাল সাড়ে ১১ঃ০০ঘটিকার সময় প্রথম ধাঁপে করোনা ভ্যাকসিনের ৯৬ হাজার ডোজ বহনকারী কাভার্ড ভ্যানটি সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছে। আনুষ্ঠানিকভাবে এসব ডোজ

সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ গ্রহণ করেন। উক্ত সময়ে স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী বৃন্দ ও নিরাপত্তায় নিয়োজিত পুলিশের একটি দল সেখানে উপস্থিত ছিলেন। সিভিল সার্জন আরো জানান যে,করোনা কোভিট-১৯, ভ্যাকসিন  ইতিহাসের সাক্ষী স্বরুপ। উক্ত প্রাপ্ত করোনা ভ্যাকসিনের ৯৬ হাজার ডোজ গ্রহণের সাথে দিনাজপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই সেন্টারের কোল্ডস্টোরে সংরক্ষণ করা হয়।

তিনি আরো জানান,এ পর্যন্ত জেলায় টিকাদানের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। 

সব ঠিক থাকলে আগামী ৭ই (ফেব্রুয়ারী) রবিবার জেলায় সরকারী ভাবে টিকাদান কার্যক্রম উদ্বোধন করা হবে। প্রথম ধাঁপে করোনার সম্মূখ যোদ্ধাদের এই ভ্যাকসিন প্রদান করা হবে। জেলা স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রশিক্ষণের জন্য চিকিৎসক,টিকাদানকর্মী ও স্বেচ্ছাসেবকদের প্রস্তুত রাখা হয়েছে।

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল,২৫০ শয্যাবিশিষ্ট জেলার জেনারেল হাসপাতালসহ জেলার ১৩টি উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা প্রদান করা হবে। টিকাদানের জন্য চিকিৎসক,টিকাদানকর্মী ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। এরই মধ্যে দিনাজপুর জেনারেল হাসপাতালে ৮টি,দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ৪টি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর প্রতিটিতে দু’টি করে সর্বমোট ৩৮টি টিম গঠন করা হয়েছে। 

প্রতিটি টিমে ২জন করে টিকাদান কর্মী ও ৪ জন করে স্বেচ্ছাসেবক থাকবেন। সিভিল সার্জন আরও জানান,টিকা গ্রহণের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধন সম্পন্ন করার পর টিকা গ্রহিতাকে মোবাইলে ক্ষুদে বার্তায় (মোবাইলে ম্যাসেজের মাধ্যমে) কখন ও কোথায় টিকা দেয়া হবে তা জানিয়ে দেয়া হবে। উল্লেখ্য সর্বশেষ ৩১শে (জানুয়ারী)-২০২১ রবিবার দুপুর ১২ঃ০০ঘটিকার সময় এ পর্যন্ত দিনাজপুর জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬৭৯ জন। এর মধ্যে সুস্থ্য হয়েছেন ৪৫৪৩ জন ও মৃত্যুবরণ করেছেন ১০০ জন। 

বর্তমানে জেলায় করোনায় আক্রান্ত রোগির সংখ্যা রয়েছে মাত্র ৩৬ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি ১৬ জন ও হোম আইসোলেশনে রয়েছেন ২০ জন। ৩১শে (জানুয়ারী) রবিবার দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৫৪টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩ জনের দেহে করোনা পজেটিভ পাওয়া যায়। এ বিষয়ে এলাকার জনসাধারণ বলেন,বহু প্রতিক্ষিত উক্ত ভ্যাকসিন জনগণের কল্যাণে কাজ করবে মর্মে তারা প্রত্যাশা করেন। 

No comments

-->