শিরোনামঃ

২৬ শে জানুয়ারি আন্তর্জাতিক শুল্ক দিবস

২৬ শে জানুয়ারি আন্তর্জাতিক শুল্ক দিবস

শেখর চন্দ্র সরকার স্টাফ রিপোর্টারঃ আজ ২৬ শে জানুয়ারি আন্তর্জাতিক শুল্ক দিবস। বিশ্ব শুল্ক সংস্থার সদর দপ্তর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস শহরে। শুল্ক-কর সংস্থার প্রধান নির্বাহীকে সেক্রেটারি জেনারেল বলা হয়।

১৯৫৩ সালের ২৬ শে জানুয়ারি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এর কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়।তথ্য মতে,পৃথিবীর ১৭৩ টি দেশ বর্তমানে এই সংস্থার সদস্য। ১৯৪৭ সালের একটি আন্ত শুল্ক সমন্বয়ের বিষয়ে পদক্ষেপ নেওয়া হয় এরপর ১৯৫২ সালে আনুষ্ঠানিকভাবে কাস্টম কো-অপারেশন কাউন্সিল এর যাত্রা শুরু হয়।আসলে বলতে গেলে শুল্ক বিষয়ের প্রতিপাদ্য বিষয় হচ্ছে নিরবিচ্ছিন্ন বাণিজ্য যাতায়াত ও পরিবহন ব্যবস্থার জন্য আধুনিক সীমান্ত উন্নত পরিসেবা।  

১৯৯৪ সালে সাংগঠনিক কাঠামো "বিশ্ব শুল্ক সংস্থার" নামে নির্ধারিত করা হয়। ১৯৫৩ সালে আনুষ্ঠানিক ভাবে এই সংস্থার প্রথম অধিবেশন স্মরণে প্রতিবছর ২৬শে জানুয়ারি আন্তর্জাতিক শুল্ক দিবস হিসেবে পালিত হয়।

এনবিআর সাধারণত কাস্টম বা শুল্ক ব্যবস্থার আধুনিকায়ন এর বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকে। দেশের রাজস্ব সংগ্রহের পাশাপাশি প্রতিবেশী দেশ ও সীমান্ত সংস্থার মধ্যে আধুনিক সমপযোগী তথ্য আদান-প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য নির্বিঘ্নে করা যায়। এই দিবসটি কে সামনে রেখে বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর বিভিন্ন কর্মসূচির প্রতি বছর পালন করে থাকে।

No comments

-->