শিরোনামঃ

বগুড়ায় ২ স্কুলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত বহাল

বগুড়ায়  ২ স্কুলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত বহাল

অনলাইন ডেক্সঃ বগুড়ার গাবতলীতে অবস্থিত দুই স্কুল থেকে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম বাদ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা আদেশ স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে ওই দুই স্কুল থেকে জিয়াউর রহমানের নাম বাদ দেওয়া যাবে।মঙ্গলবার (৫ জানুয়ারি) হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও তুষার কান্তি রায়।

আদেশের বিষয়টি নিশ্চিত করে ডেপুটি অ্যার্টনি জেনারেল সমরেন্দ্র নাথ বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা আদেশ স্থগিত করে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। আজ আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে দিয়েছেন। এর ফলে ওই দুই স্কুল থেকে জিয়ার নাম বাদ দেওয়ার সিদ্ধান্তটি বহাল রইল।’

এর আগে, গত ২৮ ডিসেম্বর জিয়াউর রহমানের নামে প্রতিষ্ঠিত দুই স্কুলের নাম পরিবর্তনের আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-৩ থেকে জারি করা জিয়াউর রহমানের নামে প্রতিষ্ঠিত স্কুলের নাম পরিবর্তনের অফিস আদেশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত।শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মহাপরিচালক (বিজি), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরিদর্শক এবং বগুড়া জেলা শিক্ষা কর্মকর্তাকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়।

গত ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসানের সই করা অফিস আদেশে বগুড়ার গাবতলী উপজেলার শহীদ জিয়াউর রহমান গালর্স হাইস্কুলের নাম পরিবর্তন করে সুখানপুকুর বন্দর গালর্স হাইস্কুল এবং গাবতলী শহীদ জিয়া হাই স্কুলের নাম পরিবর্তন করে গাবতলী পূর্বপাড়া হাইস্কুল নাম দেওয়া হয়।

পরে এ আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দু’টি রিট দায়ের করেন ওই দুই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোর্শেদ মিল্টন ও মো. আমিনুল হক। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

মামলার বিবরণে জানা যায়, বগুড়ার গাবতলীতে ২০০০ সালে শহীদ জিয়াউর রহমান গালর্স হাইস্কুল এবং ১৯৯৬ সালে গাবতলী শহীদ জিয়া হাই স্কুল প্রতিষ্ঠিত হয়। স্কুল দু’টির সব কার্যক্রম সেই নামেই পরিচালিত হয়ে আসছিল। কিন্তু চলতি বছরের ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে স্কুল দু’টির নাম পরিবর্তন করা হয়।

পরে শিক্ষা মন্ত্রণালয়ের ওই আদেশকে চ্যালেঞ্জ করে বর্তমান সুখানপুকুর বন্দর গালর্স হাইস্কুলের ম্যানজিং কমিটির সভাপতি মোর্দেশ মিল্টন এবং গাবতলী পূর্বপাড়া হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আমিনুল হক সুপ্রিম কোর্টে দু’টি পৃথক রিট দায়ের করেন।

No comments

-->