নতুন প্রকাশিতঃ

রাসিক ও ব্র্যাক ইউডিপি‘র উদ্যোগে ই-বর্জ্য ব্যবস্থাপনার প্রচারণায় লিফলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধন

 রাসিক ও ব্র্যাক ইউডিপি‘র উদ্যোগে ই-বর্জ্য ব্যবস্থাপনার প্রচারণায় লিফলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধন

রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহী সিটি কর্পোরেশন ও ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউডিপি) উদ্যোগে ই-বর্জ্য ব্যবস্থাপনার প্রচারণা লিফলেট বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে পদ্মা নদী সংলগ্ন লালন শাহ পার্কে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি, প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

প্রধান অতিথির বক্তব্যে প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের গতিশীল নেতৃত্বে এ নগরীর ব্যাপক উন্নয়ন কর্মকান্ড এগিয়ে চলেছে। দায়িত্ব গ্রহণের পর থেকেই পরিচ্ছন্নতা নগরীর কার্যক্রমের প্রতি দৃষ্টি দেন তিনি। এ লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ শুরু করেন। সারা পৃথিবী উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছে। আর একইসাথে আমাদের প্রতিদিনের ব্যবহৃত সামগ্রী ব্যবহার অনুপযোগী হচ্ছে। যেগুলো রিইউজ করা সম্ভব তা রিইউজ করতে হবে। ই-বর্জ্য আধুনিক জীবনের নিত্য দিনের সঙ্গি। ব্যবহার অযোগ্য ইলেকট্রনিক্স দ্রব্যকে ই-ওয়েস্ট বা ইলেকট্রনিক্স বর্জ্য বলা হয়। টিভি, ফোন কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল, রেডিও চার্জার পেন ড্রাইভ প্রভৃতি ব্যবহারের পর বর্জন করা হয়। এর ক্ষতিকর দিকসমূহ সম্পর্কে সচেতন হয়ে তা সংরক্ষণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। এ বিষয়ে আরও বেশি সচেতন হতে হবে। আগামী প্রজন্মকে সচেতনভাবে গড়ে তুলতে এখন থেকেই আমাদের উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাসিকের সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলার। ৩০টি ওয়ার্ডে ৫শ করে ১৫ হাজার লিফলেট বিতরণ করা হচ্ছে। এ সময় ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম প্রকল্পের সমন্বয়কারী ফারজানা পারভীন, মনিটরিং অফিসার দীপক চক্রবর্তী, ফিল্ড কো-অর্ডিনেটর কল্পনা খাতুন উপস্থিত ছিলেন।

ই-বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নগরীর নগরভবন গেট, লালনশাহ পার্ক, মুন্সগার্ড পার্ক, টিঁ-বাধ, রেলওয়ে স্টেশন, সিএন্ডবি মোড়, সাহেববাজার জিরোপয়েন্ট, সাহেববাজার মনিচত্বর, নওদাপাড়া আমচত্বর, নিউমার্কেট গেটসহ ১০টি গুরুত্বপূর্ণ স্থানে হোডিং ব্যানার লাগানো হয়েছে

No comments

-->