নতুন প্রকাশিতঃ

বাগমারায় ঐতিহ্য ধরে রাখতে নানা আয়োজনে মহান বিজয় দিবস পালিত

 বাগমারায় ঐতিহ্য ধরে রাখতে নানা আয়োজনে মহান বিজয় দিবস পালিত

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ  রাজশাহী বাগমারায় গ্রামের ঐতিহ্য নিয়ে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে মহান বিজয় দিবস ২০২০ পালন করলেন রাজশাহী ৪ আসনের এমপি এনামুল হক। 

বিজয় মানে আনন্দ, বিজয় মানে উল্লাস। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে টানা ৯ মাস যুদ্ধের পর এই ১৬ ডিসেম্বরে বাংলাদেশ বিজয় লাভ করে। এই বিজয়ের পর  অর্থাৎ বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক স্বাধিন স্বার্বোভূম  রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে প্রতি বছর এই দিনকে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়ে আসছে। কিন্তু বিজয়ের ৪৯ বছর  হলেও কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে গ্রামের ঐতিহ্যবাহী কালচার ও খেলাধুলা। গ্রামের এই কালচার ও ঐতিহ্যবাহী খেলাধুলাকে আবার ফিরিয়ে আনতে রাজশাহী ৪ আসনের ( বাগমারা ) এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক নানা উদ্যেগ নেন। এই উদ্যেগের ধারাবাহিকতায় ১৬ ডিসেম্বর ২০২০ বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের বুজরুক কৌড় দাখিল মাদ্রাসায় বিভিন্ন খেলাধুলার আয়োজন করেন শুভডাঙ্গা ইউনিয়নের সম্মানিত চেয়ারম্যান আব্দুল হাকিম প্রামানিক।

শুভডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হাকিমের সভাপতিত্বে উক্ত আয়োজনের প্রধান অতিথি হিসেবে  উপস্থিত হওয়ার সম্মতিজ্ঞাপন করেন রাজশাহী ৪ আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক। অনুষ্ঠানে মহান বিজয় দিবসে সকল শহীদের আত্নার মাগফেরাত কামনা ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে সভাপতির বক্তব্যে আব্দুল হাকিম বলেন, গ্রামের অনেক কালচার ও খেলাধুলা রয়েছে যেগুলো শহর অনেক আগেই হারিয়ে ফেলেছে। সেই  খেলাধুলা বর্তমানে গ্রামের ছেলে মেয়েরাও হারাতে বসেছে। যেমন বস্তা দৌড়, বৌ-ছি, বদন, কুস্তি, রসিটান, মোরগ লড়ায়, হুটাহুটি, লাঠি খেলা সহ এরকম আরও অনেক খেলায় রয়েছে যেগুলো আমাদের ছেলে মেয়েরা ভুলে গেছে। তাই আমি এমপি মহোদয়ের পরামর্শে ব্যক্তি উদ্যেগে হারিয়ে যাওয়া সেই খেলাগুলোর আয়োজন করেছি। আমার এই আয়োজনের সাথে এলাকার অনেক ব্যক্তিবর্গ সহযোগিতা করেছেন।

অনুষ্ঠানে বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শ্রী অনিল কুমার সরকার, উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার আবুল, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাহার আলী, আউসপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান, বুজরুক কৌড় দাখিল মাদ্রাসার সুপার আব্দুল মান্নান, হাটগাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মজিবুর রহমান, হাটগাঙ্গোপাড়া বালিকা  উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, স্থানীয় মেম্বার নওসের আলী, ৭ নং ওয়ার্ডের মেম্বার আফজাল হোসেন, ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হাবিবুর রহমানসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, ছাত্র-ছাত্রী বৃন্দ।

আয়োজনের শেষ আকর্ষন হিসেবে ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। উক্ত খেলায় শুভডাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান হাকিম সংঘ ও আউসপাড়া ইউনিয়ন চেয়ারম্যান  জানবক্স  সংঘ।

No comments

-->