নতুন প্রকাশিতঃ

নীলফামারীর জলঢাকায় "জানো"প্রকল্পের সহায়তায় মাসব্যাপী শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

 নীলফামারীর জলঢাকায় "জানো"প্রকল্পের সহায়তায় মাসব্যাপী শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত-



নীলফামারী প্রতিনিধি: 

 

 নীলফামারীর জলঢাকা উপজেলায় শিক্ষকদের বিদ্যালয় পর্যায়ে জেন্ডার সমতা কার্যক্রম (জেমস কারিকুলাম) বিষয়ক মাসব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে। 


গত মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেলে আলহাজ্ব মোবারক হোসেন অনির্বান বিদ্যাতীর্থ উচ্চ বিদ্যালয়ে এই প্রশিক্ষণের সমাপনী ঘোষনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার চঞ্চল কুমার ভৌমিক। 


এর আগে ৯ নভেম্বর এই প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান। প্রশিক্ষণের সমন্বয়কারী জানো প্রজেক্টের এফও খুরশিদা রহমান জানান, প্রশিক্ষণে উপজেলার ৪৬ টি মাধ্যমিক বিদ্যালয় থেকে ৫ব্যাচে ১ শত ৬৮ জন শিক্ষক শিক্ষিকা অংশগ্রহণ করে।


৪ দিনব্যাপী অনুষ্ঠিত প্রতিব্যাচের প্রশিক্ষণে ৩৪ জন করে শিক্ষক শিক্ষিকা অংশগ্রহণ করে। প্রশিক্ষণ চলাকালে বিভিন্ন ব্যাচে শিক্ষকদের সংশ্লিষ্ট বিষয়ে ধারনা দেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শফিকুল ইসলাম, প্লান ও জানো প্রকল্পের নিউট্রিশন স্পেশালিষ্ট হারজিনা জহুরা ও জানো প্রকল্পের সহকারী প্রকল্প ব্যবস্থাপক পোরসিয়া রহমান। 


উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার চঞ্চল কুমার ভৌমিক জানান, শুষ্ঠ ও সুন্দরভাবে বেড়ে ওঠার জন্য কিশোর কিশোরীদের মাঝে জেন্ডার সমতার মুল্যবোধ, প্রজনন স্বাস্থ্য ও অধিকার সম্পর্কে ধারনা দিতে শিক্ষকদের এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।


ইউরোপীয়ান ইউনিয়ন এবং অস্ট্রিয়ান ডেপল্পমেন্ট কোপারেশন এর অর্থায়নে কেয়ার বাংলাদেশ, প্লান ইন্টারন্যাশনাল ও ইএসডি’র বাস্তবায়নে, জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রজেক্টের সহায়তায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস মাসব্যাপী এই প্রশিক্ষণ আয়োজন করে। উল্লেখ্য জেলার ডোমার, জলঢাকা, কিশোরগঞ্জ ও সদর উপজেলার ২ শত ১৬ টি বিদ্যালয়ের ৮শত ৬৪ জন শিক্ষক শিক্ষিকা ২৫ ব্যাচে মাসব্যাপী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে।

No comments

-->