নতুন প্রকাশিতঃ

রফতানিপণ্য বহুমুখীকরণে ৪টি প্রযুক্তিকেন্দ্র নির্মাণ করছে সরকার।

 রফতানিপণ্য বহুমুখীকরণে ৪টি প্রযুক্তিকেন্দ্র নির্মাণ করছে সরকার।


অনলাইন ডেক্সঃ রফতানিপণ্য বহুমুখীকরণে বৈচিত্র্য, মান ও উত্কর্ষ সাধনের জন্য যুগোপযোগী ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্যে চারটি প্রযুক্তিকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে সরকার। ইসিফোরজে প্রকল্পের মাধ্যমে এটি বাস্তবায়ন করবে বাণিজ্য মন্ত্রণালয়। এ প্রকল্পের অধীনে সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিকমানের এসব কেন্দ্র নির্মাণ করা হবে। এর মধ্যে বিশ্বব্যাংকের সহায়তা ৩১৮ কোটি টাকা এবং ১৩২ কোটি টাকা ব্যয় করছে সরকার। এ লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০ একর জমি বুঝে নেয়া হয়েছে।

গতকাল চট্টগ্রামের মিরসরাইয়ে ইসিফোরজে প্রকল্পের আওতায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছ থেকে এ জমি বুঝে নিতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য সচিব ড. মো. জাফরউদ্দিন। ইসিফোরজে প্রকল্পের প্রকল্প পরিচালক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) মো. ওবায়দুল আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে বেজার যুগ্ম সচিব মো. মনিরুজ্জামান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিশ্বমানের টেকনোলজি সেন্টার নির্মাণের জন্য বেজার কাছ থেকে ১০ একর জমি বুঝে পাওয়া গেল। বঙ্গবন্ধু হাই-টেক সিটি কর্তৃপক্ষ ইসিফোরজে প্রকল্পের কাছে ৪ দশমিক শূন্য ৪ একর জমি হস্তান্তর করেছে। বাকি দুটোর জমিও পাওয়া যাবে।

তৈরি পোশাক শিল্পের বাইরে চামড়া ও চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, প্লাস্টিক গুডস এবং হালকা ইঞ্জিনিয়ারিং এ চার পণ্যে রফতানির সম্ভাবনা বেশি রয়েছে উল্লেখ করে বাণিজ্য সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের যে অভীষ্ট লক্ষ্য বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা ২০৩০, সরকারের ভিশন তথা ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা অর্জনে ভূমিকা রাখতে সক্ষম হব।

No comments

-->