নতুন প্রকাশিতঃ

বিশ্ব পরিবার দিবস ২০২১

 বিশ্ব পরিবার দিবস ২০২১ 

শেখর চন্দ্র  সরকার, মানুষ সামাজিক জীব, সভ্যতা ও আধুনিকতা মানব কল্যাণে অনস্বীকার্য ভূমিকা পালন করে চলেছে। যার কারনে আজ মানুষ সঙ্ঘবদ্ধ, সামাজিকতা  মানবিকতা আর স্বল্প মনুষ্যত্ব বিবেক নিয়ে সকলের  পথ চলা। তেমনি আমাদের সবার জীবনে পরিবার নামক এক বন্ধনে আবদ্ধ আমরা।"পহেলা জানুয়ারি'র এই দিনটিকে "বিশ্ব পরিবার দিবস" হিসেবে পালন করা হয়। 

আসলে অনেক বছর আগে থেকেই আমেরিকা এই দিনটিকে পরিবারের বন্ধন অটুট রাখতে, পরিবারের মতবিরোধ উপেক্ষা করে এক ছাতার নিচে সবাইকে সুরক্ষিত রাখার এক প্রচেষ্টায় হলো এই দিবসের মূল বিষয়।

এটাই তো যুগে যুগে হয়ে এসেছে জ্ঞানীদের বানী মানুষের কল্যাণে চিরকাল প্রদীপের শিখার ন্যায়  জ্বলে আসছে। আধুনিকতার স্পর্শে যেন আমরা পরিবার থেকে বিচ্ছিন্ন না হই। মা-বাবা, ভাই-বোন, বউ সন্তান, দাদা দাদী নিয়েই সাধারনত একটা পরিবারের স্পৃষ্টি ।

বর্তমান প্রেক্ষাপটেও তেমনি আমাদের সমাজেও চলছে নিকটতমদের সাথে দুরত্ব একটা  যৌথ পরিবার কিভাবে ছিন্ন কাচের টুকরোর মত আলাদা হয়ে যায় বা যাচ্ছে। বাবা-মায়ের সাথে এই সভ্যতার যুগেও এক বাড়ীতে থাকলেও নেই কোন 

সুসম্পর্ক, সেই আগের যুগের মত আর নেই কোন একি সুতোই বাধা একটি পরিবার যেখানে সকালের উপস্থিতি আবশ্যক । আর এই বিশ্ব পরিবার দিবসে সেই  সুসম্পর্ক অটুট রাখতে যুগে যুগে বছরের প্রথম দিনটিকে চেছে নেওয়া হয়েছে "বিশ্ব পরিবার দিবস" হিসেবে।

প্রতি বছরের মত আজকের দিনটাকে আসুন আমরাও বিশ্ব পরিবার দিবস হিসেবে পালন করি। সময় দেই পরিবারের সদস্যদের, পরিবার যে জীবনের একটি বড় অধ্যায়। যে অধ্যায় জীবনের ইতি পর্যন্ত মায়াজালে আবদ্ধ থাকে মানুষ।

শেখরচন্দ্র সরকার

লেখক /সাংবাদিক

No comments

-->