নতুন প্রকাশিতঃ

রাজশাহীতে আমন ধান কাটা শুরু, বাম্পার ফলনের সম্ভাবনা

 রাজশাহীতে আমন ধান কাটা শুরু, বাম্পার ফলনের সম্ভাবনা



রাজশাহী প্রতিনিধি


কৃষি খ্যাত রাজশাহীর তানোর উপজেলা। এই উপজেলায় সবধনের ফসল আবাদ হয়। তবে ধান এ উপজেলার প্রধান ফসল। এ বছর উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে এবার আমনের আবাদ হয়েছে ২২ হাজার ৩৮৭ হেক্টর জমিতে। আবাদ হওয়া জমি জুড়ে আমন ধানের সোনালী শীষ বাতাসে দোল খাচ্ছে। আর এ দোলায় লুকিয়ে আছে হাজারও কৃষকের রঙিন স্বপ্ন।


মাঠজুড়ে এখন সোনালী স্বপ্নের ছড়াছড়ি। বরেন্দ্রের মাঠগুলোতে যতদুর চোখ যায় চারিদিকে সোনালী ফসলের সমারোহ। চলতি কার্তিক মাসে মাঝামাঝিতে থেকে শুরু হয়েছে ধান কাটা। কৃষকেরা এবার প্রত্যাশা করছেন বাম্পার ফলনের। তবে অগ্রহায়ণ মাস পড়লেই পুরোদমে আমন কাটা-মাড়াই শুরু হবে জানান কৃষকেরা।


সাগরে নিম্নচাপ, প্রাকৃতিক দুর্যোগ কিংবা কোনও বিপর্যয় না ঘটলে কৃষকদের বাড়ির আঙিনা ভরে উঠবে সোনালী ধানে। করোনায় আর্থিক সংকট কাটিয়ে আমনের ফলন ঘরে তুলে ঘুরে দাঁড়াতে চান কৃষকরা।


তানোর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, তানোর উপজেলায় এবার আমন আবাদের লক্ষমাত্রা ছিল ২২ হাজার ৪৩৫ হেক্টর। এর মধ্যে আবাদ হয়েছে ২২ হাজার ৩৮৭ হেক্টর জমিতে।


তানোর উপজেলা কৃষি অফিসার শামিমুল ইসলাম বলেন, এবার রোপা আমন ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় শতভাগ জমিতে লাইভ পার্চিং করা হয়েছে। তিনি বলেন এছাড়া প্রায় ৯০ ভাগ জমিতে সঠিক বয়সের চারা রোপন করা হয়েছে। এবং প্রায় ৮০ ভাগ জমির ধান সারিতে রোপণ করা আছে।


তিনি আরো বলেন, চলমান করোনায় আমনের বাম্পার ফলন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা মাঠ পর্যায়ে বিভিন্ন ধরনের কাজ করে আসছি। কৃষকরা যাতে লাভবান হতে পারেন এবং কোনও সমস্যায় না পড়েন এজন্য আমরা সার্বক্ষণিক নজর রাখছি। ইত্যিমধ্যে ধানকাটা শুরু হয়েছে। আশা করি বিগত মৌসুমের মতো এবারও আমন ধানের বাম্পার ফলন হবে।

No comments

-->