নতুন প্রকাশিতঃ

রাজশাহীর বাজারে আসছে শীতের সবজি, দাম চড়া

 রাজশাহীর বাজারে আসছে শীতের সবজি, দাম চড়া


রাজশাহী প্রতিনিধি

শীতের আগমনকে কেন্দ্র করে বাজারে আসতে শুরু করেছে শীতকালীন সবজি। তবে শীতের আগাম সবজি বাজারে এলেও দাম কমেনি। ৪০ থেকে ৭০ টাকা কেজি দরের নিচে মিলছে না বেশিরভাগ সবজি। শুক্রবার রাজশাহীর সাহেব বাজারের কাঁচাবাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

বাজারে প্রতিকেজি চিচিঙ্গা-ধুন্দুল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, পটল ও ঢেঁড়স বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়, করলা ৫০ থেকে ৭০ টাকা, বেগুন ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ থেকে ৫০ টাকা, টমেটো ১০০ থেকে ১৩০ টাকা, প্রতিকেজি ধনিয়া পাতা ২০০ থেকে ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে।


ক্রেতারা জানান, বাজারে বছরের সব সময়ই সবজির সরবরাহ থাকে। তবে সে তুলনায় দাম কমে না। এর মধ্যে শীতের সবজি বাজারে এলেও চড়া দামেই বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, বাজারে শীতের সবজি এলেও তা পর্যাপ্ত না। সরবরাহ বাড়লে হয়তো দাম কমবে।


সরবরাহ কম থাকায় চড়া দামে বিক্রি হচ্ছে শাক ও। বাজারে প্রতি আঁটি (মোড়া) লাল শাক বিক্রি হচ্ছে ১৫ টাকায়, পালং শাক ২০ থেকে ৩০ টাকা, ডাটা শাক ২০ থেকে ২৫ টাকা ও মূলা ১৫ থেকে ২০ টাকা।


এদিকে দাম কমেছে শসা ও কাঁচা মরিচের। প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ১৪০ থেকে ১৭০ টাকা। এছাড়াও প্রতি কেজি ফুলকপি বিক্রি হচ্ছে ৮০ টাকা, বাঁধাকপি ৬০ টাকা। গত সপ্তাহে প্রতি কেজি শসা বিক্রি হয়েছিলো ৫০ থেকে ৮০ টাকা, কাঁচা মরিচ ১৬০ থেকে ২০০ টাকায়।


এছাড়া সপ্তাহের ব্যবধানে দাম কমেছে আমদানি করা পেঁয়াজের। কেজিতে ১৫ টাকা কমে চীন, মিসর, তুরস্ক ও পাকিস্তানের পেঁয়াজ ৪০ থেকে ৬০ টাকায় পাওয়া যাচ্ছে। আর কেজিতে ৫ টাকা কমে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৭৫ থেকে ৮০ টাকায়।


অপরিবর্তিত আছে চাল, ডাল, তেল, মুরগি ও মাংসের বাজার। প্রতিলিটার খোলা সয়াবিন বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০০ টাকায়। প্রতিকেজি ডাবলি ও অ্যাংকর ডাল বিক্রি হচ্ছে ৫০ টাকা, মসুর ডাল বিক্রি হচ্ছে ৯০ থেকে ১২০ টাকা, চিনি বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৫ টাকা কেজি দরে। আটাশ চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৩ টাকা, পায়জাম ৫০ টাকা, মিনিকেট ৫৮ থেকে ৬০ টাকা, জিরা মিনিকেট ৫৬ থেকে ৫৮ টাকা, নাজির ৫৫ থেকে ৬০ টাকা। তবে কেজিতে ৫ টাকা কমে পোলাও চাল (খোলা) বিক্রি হচ্ছে ৯০ কেজিতে।


অপরদিকে প্রতিকেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭২০ থেকে ৭৫০ টাকা, গরু মাংস ৫৫০ টাকা। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০ টাকা, সোনালী মুরগি ১৮০ থেকে ২০০ টাকা।

No comments

-->