নতুন প্রকাশিতঃ

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় পদ্মা নদীতে ইলিশ ধরার প্রস্তুতি নিচ্ছে জেলেরা

 নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় পদ্মা নদীতে ইলিশ ধরার প্রস্তুতি নিচ্ছে জেলেরা  

 


মোঃ ইসহাক,গোদাগাড়ী রাজশাহী উপজেলা প্রতিনিধিঃ

ইলিশের প্রজনন মৌসুমে মা-ইলিশ রক্ষা টানা ২২ দিনের অপেক্ষা শেষে (নিষেধাজ্ঞা উঠে যাওয়ায়) পদ্মা নদীতে ইলিশ ধরার প্রস্তুতি নিচ্ছেন জেলেরা অনেকেই মধ্য রাত হতে ইলিশ ধরা শুরু করে দিয়েছেন ।

 আজ শুক্রবার (০৫ নভেম্বর) সকালে রেলবাজার মাছের আড়ৎ গুলোতে ঘুরে দেখা যায় অল্পকিছু মাছের আমদানি হতে ।

আড়ৎদারদের সাথে কথা বলে জানা যায়, গতকাল মধ্য রাত হতে সরকারি নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় কিছু জেলে ইলিশ শিকারে গিয়েছিল। আগামীকাল হতে পুরোদমে ইলিশের আমদানি হতে পারে বলে জানান আড়ৎদাররা।

এইদিকে বাজার গুলো ঘুরে অল্প কিছু ইলিশের দেখা পাওয়া গেছে। আগামীকাল থেকে আমদানি বাড়বে বলে আশা করছেন ক্রেতারা

তবে নদীর তীর ঘুরে দেখা যায়  ইলিশের পাশাপাশি অনেক জেলে বড় ফাঁস জাল দিয়ে পাঙ্গাস ও বাঘাইর ধরতে ব্যস্ত সময় কাটাতে দেখা যায় ।

শহিদুল নামে এক জেলে জানান, সরকারি নিষেধাজ্ঞা থাকায় আমরা ইলিশ শিকার হতে বিরত ছিলাম। ইলিশ শিকারে নৌকা-জাল প্রস্তুত থেকে শুরু করে যাত্রার জন্য আমরা শেষ মুহূর্তের প্রয়োজনীয় কাজ শেষ করেছি।

গত ১৪ অক্টোবর থেকে ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় নদ-নদীতে ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকতে  ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর।

এই সময় কর্মহীন হয়ে পড়া জেলেদের মাঝে ২০ কেজি করে চাল বিতরণ করা হয়। ফলে আগামীকাল থেকে বাজারে দেখা মিলবে মাছের রাজা ইলিশ, এমনটিই আশা করছেন ক্রেতারা। আর কাঙ্খিত ইলিশ আহরণ হবে বলে আশায় বুক বেঁধে আছেন জেলেরাও।

No comments

-->