নতুন প্রকাশিতঃ

তানোরে টিএসপি সার ও আলুর বীজের সংকট বরাদ্দ বাড়ানোর দাবি আলু চাষীদের

 তানোরে টিএসপি সার ও আলুর বীজের সংকট বরাদ্দ বাড়ানোর দাবি আলু চাষীদের 



সোহেল রানা তানোর প্রতিনিধি :

রাজশাহীর তানোরে টিএসপি সার ও আলুর বীজের সংকট দেখা দিয়েছে বরাদ্দ বাড়ানোর দাবি তুলেছে আলু চাষীরা। গত কয়েক মৌসুমে আলুর ফলন বেশী   হওয়ায় ধানের পাশাপাশি আলু চাষে জোর দিয়েছেন চাষীরা ফলে চরম সংকটে পড়েছেন স্থানীয় আলুচাষিরা। 

তানোরে ব্র্যাকের আলু বীজের ডিলার শাহীন বলেন, ব্র্যাকের আলু বীজের চাহিদা দেয়া হয়েছে ৫শ’ ৮০ মেট্রিকটন, কিন্তু বরাদ্ধ পেয়েছি মাত্র ১শ’২০মেট্রিকটন। এর মধ্যে মাত্র ৫০মেট্রিকটন পেয়েছি বাঁকি ৭০মেট্রিকটন আসা চলমান আছে কিন্তু বরাদ্ধ না বাড়ালে চাষিরা আলু চাষ করতে পারবেন না এতে চাষীদের পাশাপাশি সরকার আলু রপ্তানিতে পিছিয়ে যাবে। 

অন্যদিকে সার ও টিএসপি সংকটে ভুগছেন স্থানীয় আলু চাষীরা তবে বহিরাগত আলুর প্রজেক্ট মালিকদের ট্রাকের ট্রাক টিএসপি সার ও বীজ ঠিকিই আসছে প্রজেক্টে,,কথাই থেকে আসছে এবং কিভাবে আসছে..... প্রশ্ন স্থানীয় আলু চাষিদের...?

তানোর উপজেলার স্হানীয় আলু চাষীদের সাথে কথা বলে জানাযায় : হটাৎ করে আলুর দাম বেড়ে যাওয়ায় আলু চাষে ঝুকেছেন স্থানীয় চাষীরা অন্যদিকে বহিরাগত আলুর প্রজেক্ট মালিকরা জমির পরিমাণ বাড়িয়ে দিয়েছে। তবে প্রজেক্ট মালিকদের টিএসপি সার ও আলুর বীজ আগে থেকেই সংগ্রহ করা আছে। কিন্তু স্থানীয় আলু চাষীরা টিএসপি সার ও আলুর বীজের জন্য রাস্তায় রাস্তায় গুরছেন।


স্থানীয় বি সি আই সি সার ডিলারের সাথে কথা বলে জানাযায় তানোরে যে পরিমান আলু চাষ হতে যাচ্ছে বা হবে। তানোর উপজেলা কৃষি দপ্তর থেকে তুলনা অনুযায়ী অনেক কম চাহিদা দেওয়ায়, বিপাকে পড়েছেন স্থানীয় আলু চাষীরা,,, এখন দেখার বিষয় কি হতে যাচ্ছে আগামীতে। 

তানোর উপজেলা কৃষি কর্মকর্তাকে একাধিকবার ফোন দেওয়া হলেও রিসিভ না করায় কোন বক্তব্য পাওয়া যায়নি।

অপর দিকে অপেক্ষায় থাকা চাষীরা দোকান থেকে সরছেন না ভীড় করে অপেক্ষা করছেন বীজ ও টিএসপি সারের জন্য।

No comments

-->