নতুন প্রকাশিতঃ

অবশেষে ট্রেন লাইন হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ এর সোনা মসজিদ পর্যন্ত

 অবশেষে ট্রেন লাইন হতে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ এর সোনা মসজিদ পর্যন্ত

রহিম আলী, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি :

চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর থেকে শিবগঞ্জ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের দাবিটি স্বপ্নের জগৎ ছাড়িয়ে অবশেষে বাস্তবতার দিকে যাত্রা শুরু করেছে। রেল মন্ত্রণালয় জেলা সদর থেকে শিবগঞ্জের সোনামসজিদ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের সম্ভাব্যতা সমীক্ষার জন্য সরকারের কাছে প্রতিবেদন দাখিল করেছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন, সম্ভাব্যতা সমীক্ষা কাজের জন্য চুক্তিবদ্ধ পরামর্শক প্রতিষ্ঠান চলতি বছরের ১৪ মার্চ সূচনা প্রতিবেদন ও ১ জুলাই অন্তর্বর্তীকালীন প্রতিবেদন দাখিল করেছে। ১০ আগস্ট টপোগ্রাফিক্যাল, হাইড্রোলজিক্যাল এবং মরফোলজিক্যাল স্টাডির জন্য ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)-এর সাথে চুক্তিপত্র সম্পাদন করা হয়েছে। শিগগিরই চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত টপোসরাফিক্যাল সার্ভে এবং ওয়াটার মডেলিং কাজ শুরু হবে। সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের মেয়াদ জুন ২০২১ পর্যন্ত রয়েছে। প্রকল্প মেয়াদের মধ্যে সামগ্রিক সমীক্ষা কাজ সম্পন্ন হবে। এ প্রস্তাব সরকার অনুমোদন করলে দ্রুত কাজ শুরু হবে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ মাঠের বিশাল জনসভায় চাঁপাইনবাবগঞ্জ থেকে শিবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণের ঘোষণা দেন। এরই প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাজের অগ্রগতির জন্য একজন কনসালটেন্ট ফার্ম নিয়োগ দেয়।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানান, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহের সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের আওতায় চারটি প্রকল্পের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত রেললাইন নির্মাণ অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প। চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত রেললাইন নির্মাণ কাজের সম্ভাব্যতা সমীক্ষা কাজ বর্তমানে চলমান আছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি সম্ভাব্যতা সমীক্ষা কাজের জন্য মালয়েশিয়ার একটি পরামর্শক প্রতিষ্ঠানের সাথে চুক্তিপত্র সম্পাদন করা হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানটি ১৪ মার্চ সূচনা প্রতিবেদন ও ১ জুলাই অন্তর্বর্তীকালীন প্রতিবেদন দাখিল করেছে। এছাড়াও ১০ আগস্ট টপোগ্রাফিক্যাল, হাইড্রোলজিক্যাল এবং মরফোলজিক্যাল স্টাডির জন্য ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)-এর সাথে চুক্তিপত্র সম্পাদন করা হয়েছে। শিগগিরই চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত টপোসরাফিক্যাল সার্ভে এবং ওয়াটার মডেলিং কাজ শুরু হবে।

চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সাংসদ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বলেন, চাঁপাইনবাবগঞ্জ রেললাইন সম্প্রসারণ অর্থনীতি ও জনসেবার আলোকে প্রয়োজনীয় উল্লেখ করে রেল মন্ত্রণালয়ের প্রস্তাবনায় সুপারিশ করা হয়েছে। রেল মন্ত্রণালয় এ উন্নয়ন কাজটি তালিকাভুক্ত করেছে এবং সম্ভাব্যতা যাচাইয়ের উদ্যোগ নিয়েছে। তবে রেললাইন নির্মাণের সম্ভাব্যতা যাচাই-বাছাই কোনো অপ্রগতি পরিলক্ষিত হচ্ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত রেললাইন সম্প্রসারণ কাজের অগ্রগতি ও আদেশ বা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে রেলপথমন্ত্রীকে জানানো হয়েছে। আমরা আশা করছি দ্রুতই সম্ভাব্যতা যাচাই শেষে চাঁপাইনবাবগঞ্জবাসীর স্বপ্নের রেললাইনের কাজ শুরু হবে।

No comments

-->