নতুন প্রকাশিতঃ

গোদাগাড়ীর রিসিকুলে অ্যারাইজ এজেড ধানের মাঠ দিবস

 গোদাগাড়ীর রিসিকুলে অ্যারাইজ এজেড ধানের মাঠ দিবস

রাজশাহী প্রতিনিধি:


রাজশাহীর গোদাগাড়ীতে অ্যারাইজ এজেড ৭০০৬ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার রিসিকুল ইউনিয়নের আমতলী ঝিকরাপাড়া গ্রামের মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এ অঞ্চলে প্রায় এক হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মাঝে তিনশো’ মে.টন অ্যারাইজ এজেড ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।


এ মাঠ দিবস উপলক্ষে কৃষকদের সাথে মতবিনিময় ও ক্রপ কাটিং অনুষ্ঠিত হয়। ক্রপ কাটিং-এ দেখা যায় আমন মৌসুমে প্রতি বিঘায় ২৫ মণ অ্যারাইজ এজেড ৭০০৬ ধানের ফলন হয়েছে। কৃষিবিদরা জানান, এ জাতের ধানের বৈশিষ্ট্য হচ্ছে, পাতা পোড়া রোগ প্রতিরোধী, ব্রিধান-২৮ এর মত মধ্যম চিকন চাল ও ধান গাছ পড়ে না ও ধান ঝরে না, আকস্মিক বন্যায় ডুবে গেলে দুই সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না, জীবনকাল স্বল্প হওয়ায় আগাম রবিশস্য সহজেই করা যায়।


মতবিনিময় ও ক্রপ কাটিং অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গোদাগাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মতিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন বায়ার ক্রপসায়েন্স লি.এর ক্যম্পেইন অ্যাকটিভেশন কৃষিবিদ শাহান সেলিম খান।


বক্তব্য রাখেন বায়ার ক্রপসায়েন্স লি. রাজশাহীর টেরিটরি এক্সিকিউটিভ কৃষিবিদ হাফিজুর রহমান, উপসহকারি কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম, আশরাফুল আলম ও অতনু সরকার। অনুষ্ঠানে প্রায় তিনশতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

No comments

-->